| |
               

মূল পাতা জাতীয় এখন কথা বলতে গেলে চুবানোর ধমক খেতে হয় : সুলতানা কামাল


ফাইল ছবি : সংগৃহীত

এখন কথা বলতে গেলে চুবানোর ধমক খেতে হয় : সুলতানা কামাল


রহমত নিউজ     26 September, 2023     12:35 PM    


সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেন, আমরা যখন পরিবেশ নিয়ে কথা বলতে গেলাম, আমারই নির্বাচনী এলাকার মানুষ, অত্যন্ত স্নেহের পাত্র আমার, মেয়র তাপস; ছোটবেলা থেকে দেখেছি, কারণ একই পাড়ায় তারা থেকেছে। আমরা সবাই যখন পরিবেশ নিয়ে কথা বলতে গেলাম, তিনি বললেন যে যদি বেশি কথা বলে ধোলাইখালে নিয়ে চুবাব। চুবানোর সংস্কৃতি কিন্তু আবার উনার একার মধ্যে নেই আরও অনেকের মধ্যে আছে। আমরা আরো অনেক জায়গায় শুনেছি। এখন কথা বলতে গেলে যদি চুবানোর ধমক খেতে হয়, আসলে কোন রাজনীতিকের কাছে যাব?

সোমবার (২৫ সেপ্টেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে নাগরিক প্ল্যাটফর্মের ‘বাংলাদেশের উন্নয়ন আখ্যান ও সমান্তরাল বাস্তবতা: পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ভাবনা’ শীর্ষক প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য। অনুষ্ঠানে বক্তব্য দেন, সিপিডির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক রেহমান সোবহান, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, অভিনেতা মামুনুর রশীদ, সাবেক বিচারপতি মো. আবদুল মতিন, সিপিডির বিশেষ ফেলো মোস্তাফিজুর রহমান, নাগরিক প্ল্যাটফর্মের সদস্য সৈয়দ নাসিম মঞ্জুর।

কথা বলতে গেলে যদি চুবানোর ধমক খেতে হয়, তবে কোন রাজনীতিকের কাছে যাব বলে প্রশ্ন রেখে সুলতানা কামাল বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য কাজ করতে হলে রাজনৈতিক সদিচ্ছা থাকা প্রয়োজন। রাজনৈতিক সদিচ্ছা আসবে রাজনীতিবিদদের কাছ থেকে। কিন্তু রাজনীতিবিদরা কোথায়? তাদের খুঁজে পাওয়া যায় না। যারা জনপ্রতিনিধি হবেন তাদের সঙ্গে জনসাধারণের সংযোগ না থাকলে রাজনৈতিক সমস্যার সমাধান হবে না। তাদের জনগণের আকাঙ্ক্ষার বাস্তবায়নের দায়িত্ব নিতে হবে। বাকস্বাধীনতার কথা চলে আসে। এখানে আমরা একটা বই বের করেছি ঠিকই। কিন্তু এর পরিণতি কী হবে জানি না। আজকে বিচারপতি বসে আছেন আমরা তাদের কাছে গিয়েও কতটা ন্যায়বিচার পাব এগুলো নিয়েও কিন্তু অনেক সমস্যা আছে।

‘এখন কথা বলতে গেলে ফর্মুলা মানতে হয়’ উল্লেখ করে সুলতানা কামাল বলেন, আমাদের এখন একটা ফর্মুল হয়ে গেছে। যেটা আমি ভঙ্গ করে ফেলেছি। একটু ভয়ও পাচ্ছি। আমি কিন্তু প্রথমে একটু প্রশংসা করে নিই যে কত উন্নতি হয়েছে বাংলাদেশের। সেটা আগে করে নিতে হবে। তারপরে উন্নতির ভেতরে কী অসুবিধা আছে সেটা বলা যাবে। সেটা যদি না বলি তাহলে কিন্তু নিয়ম ভঙ্গ করার জন্য আমি অভিযুক্ত হতে পারি। স্বাস্থ্যব্যবস্থার না কি এত উন্নতি হয়েছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রশংসা করেছে। কিন্তু যারই অসুখ হচ্ছে এবং একটু সামর্থ্য আছে, আমাদের পরিমণ্ডলে যারা আছেন তাদের দেখি অসুখ হলেই দেশের বাইরে চলে যাচ্ছেন। তাহলে কাদের জন্য স্বাস্থ্যব্যবস্থার উন্নতি হলো এবং কী এমন উন্নতি হলো যে যাদের কিছুটা সামর্থ্য আছে তাদের বাইরে চলে যেতে হয়- সে প্রশ্ন রাখেন তিনি।

শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের সাম্প্রতিক বক্তব্য প্রসঙ্গে সুলতানা কামাল বলেন, তিনি তো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়েছেন নিশ্চয়ই খুবই জোরেশোরে। তিনি নিশ্চয়ই নিজেকে আমাদের চেয়ে অনেক জোরেশোরে প্রতিষ্ঠা করতে পেরেছেন যে তিনি বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক। তিনি যথাযথ জায়গায় প্রমাণ করতে পেরেছেন যে তিনি বঙ্গবন্ধুর সৈনিক। এজন্যই তিনি উপাচার্য হতে পেরেছেন। কিন্তু তিনি আবার কী করে ‘তালেবানি সংস্কৃতি’তে বিশ্বাস করেন? যারা নিজেদের মুক্তিযুদ্ধের আদর্শের দাবি করছে, তাদের নাগরিক হিসেবে চ্যালেঞ্জ করতে হবে নিজেদের তা প্রমাণ করতে। যেগুলো বলে সেগুলোর বাস্তবায়ন দেখতে চাই। ভালো মানুষ যদি চুপ করে থাকেন তাহলে দুর্বৃত্ত অনেক বেশি শক্তিশালী হয়।