| |
               

মূল পাতা জাতীয় ২০২৪ সালে কতজন হজ্বে যেতে পারবেন, জানালো ধর্ম মন্ত্রণালয় 


ফাইল ছবি

২০২৪ সালে কতজন হজ্বে যেতে পারবেন, জানালো ধর্ম মন্ত্রণালয় 


রহমত নিউজ     21 September, 2023     10:47 PM    


২০২৪ সালে বাংলাদেশ থেকে মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্ব করতে পারবেন। এরমধ্যে সরকারিভাবে ৯ হাজার ৯৬৮ জন এবং বেসরকারি এজেন্সিগুলোর মাধ্যমে এক লাখ ১৩ হাজার ৪০০ জন হজ্ব করতে পারবেন। বুধবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।  

এতে বলা হয়, চাঁদ দেখা সাপেক্ষে হিজরি ১৪৪৫/২০২৪ সনের হজ্ব আগামী বছরের ১৭ জুন অনুষ্ঠিত হবে। এ বছর রাজকীয় সৌদি সরকার কর্তৃক বাংলাদেশকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্বযাত্রীর কোটা বরাদ্দ করা হয়েছে।  

সরকারি ও বেসরকারি মাধ্যমের বরাদ্দ করা হজ্বযাত্রীর কোটা বিভাজনে জানানো হয়, সরকারি ব্যবস্থাপনায় ৯ হাজার ৯৬৮ জন হজ্বযাত্রী ও গাইড থাকবেন ২৩০ জন। তাই সরকারি ব্যবস্থাপনায় মোট হজ্বে যাবেন ১০ হাজার ১৯৮ জন।  

অন্যদিকে বেসরকারিভাবে হজ্বযাত্রী এক লাখ ১৩ হাজার ৪০০ জন এবং গাইড ও মোনাজ্জেম থাকবেন ৩ হাজার ৬০০ জন। তাই বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে মোট এক লাখ ১৭ হাজার জন হজ্ব করতে সৌদি আরব যেতে পারবেন।

চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ কোটার মধ্যে ১৫ হাজার জনের সরকারি ব্যবস্থাপনায় এবং বাদ বাকি ১ লাখ ১২ হাজার ১৯৮জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ্ব পালনের বরাদ্দ ছিল। তবে সেই কোটা পূরণ করতে পারেনি।