| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব মরক্কোয় শক্তিশালী ভূমিকম্পে নিহত হাজার ছাড়াল


মরক্কোয় শক্তিশালী ভূমিকম্পে নিহত হাজার ছাড়াল


মুসলিম বিশ্ব ডেস্ক     09 September, 2023     09:40 PM    


মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে ১০৩৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচ শতাধিক। বিগত একশ বছরেও এমন ভয়াবহ ভূমিকম্প দেখেনি দেশটির বাসিন্দারা। মাত্র ২০ সেকেন্ডেই ধ্বংসস্তূপে পরিণত হয় কয়েকটি শহর। অনেকে ঘুমের মধ্যেই প্রাণ হারান। ধসে পড়া ভবনের নিচে এখনো অনেকে চাপা পড়ে আছেন। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  খবর রয়টার্সের ।

শুক্রবার (৮ নভেম্বর) স্থানীয় সময় গভীর রাতে মরক্কোর হাই এটলাস পর্বতমালায় ৭.২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে ভূকিম্পে এ পর্যন্ত ১ হাজার ৩৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৬৭২ জন এবং এ সংখ্যা আরও বাড়বে। 

স্থানীয় সরকারি এক কর্মকর্তা জানিয়েছেন, যে এলাকায় ভূমিকম্প আঘাত হেনেছে সেখানেই মৃত্যের সংখ্যা বেশি। কারণ পাহাড়ি অঞ্চল হওয়ায় ওই এলাকায় পৌঁছকে অনেক দেরি হয়েছে। 

ভূমিকম্প উৎপত্তি স্থলের কাছের বড় শহর মারাক্কিস। এ শহরে বাসিন্দারা রাতে বাসায় না ফিরে খোলা আকাশের নিচে রাত কাটিয়েছেন। প্রথম ভূমিকম্পটির ১৯ মিনিট পর আরেকটি ভূকম্পন (পরাঘাত) হয়। রিখটার স্কেলে দ্বিতীয় ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৯।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল উচ্চ অ্যাটলাস পর্বতমালা।

মরক্কোর রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। তারা সেখানে উদ্ধার অভিযান চালাচ্ছে।