| |
               

মূল পাতা রাজনীতি বিএনপি জিসানকে পুলিশ হেফাজতে নির্যাতনের অভিযোগ, অ্যামনেস্টির উদ্বেগ


জিসানকে পুলিশ হেফাজতে নির্যাতনের অভিযোগ, অ্যামনেস্টির উদ্বেগ


রহমত নিউজ ডেস্ক     22 August, 2023     11:39 AM    


বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সিনিয়র যুগ্ম সম্পাদক মমিনুল ইসলাম জিসানকে তুলে নিয়ে যাওয়ার পর পুলিশ হেফাজতে নির্যাতনের অভিযোগ প্রসঙ্গে গভীর উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার (২১ আগস্ট) রাতে সংস্থাটির দক্ষিণ এশিয়া আঞ্চলিক কার্যালয়ের টুইটার হ্যান্ডেলে এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, বিরোধী নেতা মমিনুল ইসলাম জিসানকে পুলিশ হেফাজতে নির্যাতন করা হয়েছে বলে যে অভিযোগ উঠেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করছে অ্যামনেস্টি।  নিখোঁজের পর কুখ্যাত বিশেষ ক্ষমতা আইন ও অস্ত্র আইনে জিসানকে শনিবার গ্রেপ্তার দেখায় পুলিশ। জিসানের পরিবারের সদস্যদের ও আইনজীবীর সঙ্গে কথা বলেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তারা বলেছেন, নির্যাতনের কারণে জিসান অভিযোগের স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে থাকতে পারে। জিসানকে আরও নির্যাতন করা হতে পারেও আশঙ্কা করেছেন পরিবারের সদস্যরা। বর্তমানে ছাত্রদল নেতা জিসান দুই দিনের রিমান্ডে রয়েছেন। রোববার আদালতে তোলার সময়কার সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে তার শরীরে আঘাতের চিহ্ন দেখা গেছে। জিসানসহ বন্দিদের ওপর নির্যাতনের অভিযোগ তদন্তে বাংলাদেশ সরকারের প্রতি দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাস্টি। জাতিসংঘের বন্দি নির্যাতনবিরোধী কনভেনশন যেন বাংলাদেশ লঙ্ঘন না করে, এ ব্যাপারেও সতর্ক করে দেয় সংস্থাটি।

Bangladesh: Amnesty International is deeply concerned to learn about allegations that opposition leader, Mominul Islam Jishan, has been subjected to custodial torture by the police.

Jishan was implicated in cases under the draconian Special Powers Act and Arms Act on Saturday,…

— Amnesty International South Asia, Regional Office (@amnestysasia) August 21, 2023

এর আগে শনিবার রাতে জিসানসহ ছাত্রদলের নিখোঁজ ৬ নেতার অবস্থান প্রকাশের আহ্বান জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পরে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) তাদের গ্রেফতার দেখায়। তার আগে ৬ ছাত্রদল নেতাকে সাদা পোশাকে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে অভিযোগ করে বিএনপি। দলের এক বিবৃতিতে জানায়, শুক্রবার সকাল ১১টায় রাজধানীর আজিমপুরের বাসা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক মমিনুল ইসলাম জিসানকে পাওয়া যাচ্ছে না। এ বিষয়ে খোঁজ নেওয়ার জন্য ছাত্রদলের সহ-সাধারণ সম্পাদক শাহাদত হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সহ-সভাপতি হাসানুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল রিয়াদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমান হল ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জহির উদ্দীন মোহাম্মদ জিসানের বাসার সামনে গেলে আইনশৃঙ্খলা বাহিনীর লোকেরা তাদের তুলে নিয়ে যায়।