| |
               

মূল পাতা জাতীয় ৬ দিনে ৩৬ সরকারি-বেসরকারি ওয়েবসাইটে সাইবার হামলা


৬ দিনে ৩৬ সরকারি-বেসরকারি ওয়েবসাইটে সাইবার হামলা


রহমত নিউজ     21 August, 2023     10:21 AM    


দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলা বেড়েই চলছে। ১৫ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত প্রায় ৩৬টি ওয়েবসাইট সাইবার হামলার শিকার হয়েছে। হ্যাকাররা নিজেদের ভারতীয় বলে দাবি করেছে। বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ডসহ সরকারি বিভিন্ন সেবার সাইট এবং পুলিশ, বিমান ও সেনাবাহিনীর ওয়েবসাইট, ইনভেস্টমেন্ট করপোরেশনে সাইবার হামলা চালানো হয়েছে। এমনকি স্কয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের মতো বেসরকারি প্রতিষ্ঠানও হামলার শিকার হয়েছে। অনেক প্রতিষ্ঠানের ডাটা সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছিল। এসব হামলার অধিকাংশই ডিডস প্রকৃতির অর্থাৎ একটি নির্দিষ্ট সময়ের জন্য সাইট অচল করে রাখা হয়।

সূত্রে জানা যায়, ভারতীয় দাবি করা একটি হ্যাকার গ্রুপ ১৫ আগস্ট সাইবার হামলার ঝড় বইয়ে দেওয়ার হুমকি দিয়েছিল। বড় ধরনের সংঘবদ্ধ হামলা না হলেও বিভিন্ন গুরুত্বপূর্ণ সাইটে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে তারা। সর্বশেষ রোববার একুশ নিউজ নামের একটি অনলাইন পোর্টাল হ্যাক করে ভারতের একটি হ্যাকার গ্রুপ। পাশাপাশি বিভিন্ন সনদ দেওয়ার অনলাইন সেবা প্রত্যায়নের ওয়েবসাইট, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভারের একাধিক লিংক হ্যাক করার কথা জানায় গ্রুপটি। প্রমাণ হিসেবে ইমদাদুল হক নামের একজনের তথ্য প্রকাশ করে দেয়।

সবচেয়ে বেশি আক্রমণ হয় ১৫ আগস্ট। এদিন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট সাইবার হামলার শিকার হয়। এর মধ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) গ্রাহকের ৪০ হাজার ডাটা উন্মুক্ত করে দেয়। এছাড়া রেলের ই-টিকেট সেবা সাইট এক ঘণ্টা, বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট এক ঘণ্টা, এনবিআর, বিডি ই-সেবা নামের অনলাইন সাইট, সহজ ডটকমের উড়োজাহাজের টিকিট কাটার সাইট, স্কয়ার হাসপাতালের সাইটে সাইবার হামলা চালানো হয়েছে।

১৬ আগস্ট ভারতেশ্বরী হোমস, ঢাকা স্টক মার্কেট, বিমান ও সেনা বাহিনীর সাইট ডাউন করে রাখার দাবি করেছে হ্যাকার গ্রুপটি। পাশাপাশি কক্সবাজার পুলিশের ৬৪ মেগা ডাটা প্রকাশ করে দিয়েছে। ১৭ আগস্ট ইউএস-বাংলা এয়ারলাইন্সের ওয়েবসাইটের পাশাপাশি ২০ আইওটি ডিভাইস ও ৮০০ রাউটার দখলে নেয় হ্যাকার গ্রুপটি। ১৮ আগস্ট ফিঙ্গার প্রিন্ট সার্ভিস, বাংলাদেশ শিক্ষা বোর্ডের সুইচ ডিভাইস, ইন্টারনেট সেবার ১৮৭ টি ডিভাইস সাইবার হামলার শিকার হয়।