| |
               

মূল পাতা জাতীয় জ্বালানি খাতে ডলার সংকট কেটে গেছে : জ্বালানি সচিব


জ্বালানি খাতে ডলার সংকট কেটে গেছে : জ্বালানি সচিব


রহমত নিউজ ডেস্ক     10 August, 2023     10:51 AM    


জ্বালানি খাতে ডলার সংকট কেটে গেছে বলে দাবি করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. খায়েরুজ্জামান মজুমদার বলেছেন, ‌মিডিয়ায় অনেক সময় খবর আসছে ডলার সংকটের। কিন্তু এখন প্রতি সপ্তাহে ৮০ থেকে ৯০ মিলিয়ন ডলার ছাড় করা হচ্ছে। যে বকেয়া ছিল এক দুই সপ্তাহের মধ্যে পরিশোধ হয়ে যাবে।

বুধবার (৯ আগস্ট) জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উদযাপন উপলক্ষে ভার্চুয়ালি আয়োজিত আলোচনা সভায় তিনি এ দাবি করেন। সভায় বক্তব্য দেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান,  বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন চেয়ারম্যান এবিএম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আনোয়ার হোসেন ভূঁইয়া, এনার্জি অ্যান্ড পাওয়ারের সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেন প্রমুখ। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জ্বালানি ব্যবহারে সবাইকে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, সরবরাহ চেইনে জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। আমাদের আচরণগত পরিবর্তন দরকার। পকেটে টাকা থাকলেই অপচয় করা যাবে না। কৃষিতে পরিকল্পিতভাবে পানির ব্যবহার রোধ করা হলে বিদ্যুতের খরচ কম ও জ্বালানি সাশ্রয় হবে। পানির রিজার্ভ ভবিষ্যতে নিশ্চিত হবে।