| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ও ইসলামিক স্কলারদের বৈঠক


তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান ও ইসলামিক স্কলারদের বৈঠক


মুসলিম বিশ্ব ডেস্ক     10 August, 2023     10:23 AM    


মুসলিম বিশ্বের বর্তমান পরিস্থিতি ও সিরিয়ান শরণার্থীদের নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ানের সঙ্গে মুসলিম স্কলারদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নেয় কাতারভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্সের (আইইউএমএস) প্রতিনিধিদল।

মঙ্গলবার (৮ আগস্ট) রাজধানী আঙ্কারায় প্রেসিডেনশিয়াল কমপ্লেক্সে অনুষ্ঠিত এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন তুরস্কের ধর্মবিষয়ক প্রধান ড. আলি ইরবাশ ও ইসলামিক থিংকিং ইনস্টিটিউটের প্রধান অধ্যাপক মুহাম্মদ গুরমাজ। আইইউএমএস-এর প্রতিনিধিদলে ছিলেন সংস্থাটির মহাসচিব শায়খ ড. আলি কারাহ দাগি, শায়খ ওমর আবদুল কাফি, শায়খ মুহাম্মদ আল-সগির, শায়খ মুহাম্মদ রাতিব আল-নাবালসি, শায়খ উসামা আল-রিফায়ি, শায়খ আলি আল-সাল্লাবি ও শায়খ আবদুল মজিদ জানদানি প্রমুখ।

শায়খ মুহাম্মদ আল-সগির জানান, প্রতিনিধিদলের সদস্য হিসেবে ২০টির বেশি দেশ থেকে বরেণ্য আলেমরা ছিলেন। তারা মুসলিম বিশ্বের গুরুত্বপূর্ণ বিষয় বিশেষত তুরস্কে আশ্রয় নেয়া সিরিয়ান শরণার্থীদের নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন। তাদের উপস্থাপিত বিষয়গুলো এরদোয়ান গুরুত্বের সঙ্গে দেখবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, আইইউএমএস হল একটি বেসরকারি সংস্থা যা ২০০৪ সালে মুসলিম ঐক্যের প্রচার এবং ইসলামি জ্ঞানের উন্নতির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়।