| |
               

মূল পাতা জাতীয় ‘নির্বাচনকে সামনে রেখে মানবাধিকার পরিস্থিতি ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে উদ্বেগ রয়েছে’


‘নির্বাচনকে সামনে রেখে মানবাধিকার পরিস্থিতি ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে উদ্বেগ রয়েছে’


রহমত নিউজ ডেস্ক     25 July, 2023     06:25 PM    


বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মানবাধিকার পরিস্থিতি ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কিছুটা উদ্বেগ রয়েছে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর।

মঙ্গলবার (২৫ জুলাই) জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক করেন ইইউর বিশেষ প্রতিনিধি। বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ উদ্বেগের কথা জানান গিলমোর।

ইইউর বিশেষ প্রতিনিধি বলেন, নির্বাচনের আগে বাংলাদেশের পরিবেশ পর্যবেক্ষণ করে গেছেন ইইউর একটি প্রতিনিধি দল। তারা বাংলাদেশ সফর নিয়ে তাদের প্রতিবেদন ব্রাসেলসে জমা দেবেন। ইতিমধ্যে নির্বাচন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। নির্বাচনকে সামনে রেখে মানবাধিকার পরিস্থিতি ও গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কিছুটা উদ্বেগ রয়েছে। তবে নির্বাচনের আগে এ পরিস্থিতি উন্নত হবে বলে ইইউ আশাবাদী। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট সবাই সহযোগিতা করবে বলে আমরা বিশ্বাস করি। আমরা মানবাধিকার ইস্যুতে কিছু পরামর্শ দিয়েছি মানবাধিকার কমিশনকে। এটা নিয়ে সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গেও আমি কথা বলব। ইইউ-বাংলাদেশ ভালো সম্পর্ক উপভোগ করছে। আমাদের অর্থনৈতিক সম্পর্ক খুব শক্তিশালী। সামনের দিনগুলোতে ইইউর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরো বৃদ্ধি পাবে।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুম নিয়ে কাজ করছে কমিশন। এসব ঘটনা আমাদের জন্য দুর্ভাগ্যজনক। বিদেশিদের কাছে ভাবমূর্তি নষ্ট করে। নির্বাচন নিয়ে তেমন আলোচনা হয়নি। তবে নির্বাচনে এমন কিছু করা যাবে না যাতে আমাদের দেশের ইমেজ নষ্ট হয়।