| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব সৌদি সফরে এরদোগান


সৌদি সফরে এরদোগান


মুসলিম বিশ্ব ডেস্ক     18 July, 2023     12:01 PM    


সৌদি আরব সফরে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। গতকাল সোমবার (১৭ জুলাই) জেদ্দা বিমানবন্দরে পৌঁছান তিনি। সৌদি সফর শেষে কাতার ও সংযুক্ত আরব আমিরাতেও (ইউএই) যাবেন এরদোগান। খবর আরব নিউজ

নতুনভাবে সরকার গঠনের পর এই প্রথম সৌদি পা রাখনে এরদোগান। এই সফরে তিনি সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ এবং দেশটির ডি ফ্যাক্টো বা ‘প্রকৃত’ শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করবেন। পরে সেখান থেকে সংযুক্ত আরব আমিরাত ও কাতারের উদ্দেশে যাত্রা করবেন তুর্কি এই প্রেসিডেন্ট।

সোমবার ইস্তাম্বুল ছাড়ার আগে প্রেসিডেন্ট এরদোগান বলেন, ‘সফরের সময় আমাদের প্রাথমিক এজেন্ডা হবে আগামী দিনগুলোতে এই দেশগুলোর সাথে যৌথ বিনিয়োগ এবং বাণিজ্যিক কার্যক্রম।’

তিনি বলেন, গত ২০ বছরে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ১.৬ বিলিয়ন মার্কিন ডলার থেকে প্রায় ২২ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। ব্যবসায়িক ফোরাম আয়োজনের পাশাপাশি আমরা এই পরিসংখ্যান আরও অনেক বেশি এগিয়ে নিয়ে যাওয়ার উপায় খুঁজব।

২০১৮ সালে ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দুই দেশের মধ্যে সম্পর্ক উত্তপ্ত হয়ে উঠেছিল। তবে এরপর গত কয়েক বছরে উভয় দেশের মধ্যে প্রীতির সম্পর্কের পুনঃপ্রতিষ্ঠা হয়েছে। আর সম্পর্কের পুনঃপ্রতিষ্ঠার পর সৌদি আরবে এটি প্রেসিডেন্ট এরদোগানের দ্বিতীয় সফর। এরদোগান এর আগে ২০২২ সালের এপ্রিলে সৌদি আরব সফর করেছিলেন।