| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন উত্তরাঞ্চলে বন্যার শঙ্কা; শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারের ৪ নির্দেশনা


উত্তরাঞ্চলে বন্যার শঙ্কা; শিক্ষাপ্রতিষ্ঠানকে সরকারের ৪ নির্দেশনা


রহমত নিউজ ডেস্ক     11 July, 2023     05:09 PM    


সম্প্রতি দেশের উত্তর-পূর্বাঞ্চলে দেখা দেয় বন্যা। এখন উত্তরাঞ্চলে বন্যার শঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে চারটি নির্দেশনা দিয়েছে সরকার।

সোমবার (১০ জুলাই) এ নির্দেশনা দিয়ে সংশ্লিষ্টদের কাছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী সই করা চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়,  সম্প্রতি দেশের কোনো কোনো স্থানে বন্যা দেখা দিয়েছে।  জনসাধারণের জানমালের নিরাপত্তার স্বার্থে অধিদপ্তরের আওতাধীন বন্যাকবলিত এলাকার সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নিম্নরূপ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো- ১. বন্যাকবলিত এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান সার্বক্ষণিক খোলা রেখে বন্যার্তদের আশ্রয়ের ব্যবস্থা গ্রহণ করতে হবে। ২. সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। ৩. পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য প্রতিটি জেলা, উপজেলা ও থানায় একটি নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) খোলার ব্যবস্থা করতে হবে এবং সার্বিক অবস্থা এ অধিদপ্তরের পরিচালককে (মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন) জানাবেন (পরিচালকের ফোন- ০২-৯৫৫৫১৩০, মোবাইল- ০১৭১৫০৮৮৪২০ এবং উপ-পরিচালকের ফোন-০২-৯৫৭৪১০৪, মোবাইল-০১৭১১৩১৫৬৮৬) 8. শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা প্রতিষ্ঠানের আসবাবপত্র ও কম্পিউটার নিরাপদে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সব অঞ্চলের মাধ্যমিক ও উচ্চশিক্ষার পরিচালক, সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ, সব উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে এই নির্দেশনার চিঠি পাঠানো হয়েছে।