| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ঢাকা বিশ্ববিদ্যালয়ে মির্জা ফখরুলের কুশপুতুল পোড়ালেন নারী শিক্ষার্থীরা


ঢাকা বিশ্ববিদ্যালয়ে মির্জা ফখরুলের কুশপুতুল পোড়ালেন নারী শিক্ষার্থীরা


রহমত নিউজ ডেস্ক     11 July, 2023     04:29 PM    


ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কুশপুতুল পুড়িয়েছেন নারী শিক্ষার্থীরা। ঢাকা উত্তর সিটি কর্পোরেশেনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার বুশরা আফরিনকে নিয়ে ‘নারী বিদ্বেষী ও অশালীন মন্তব্য’ করায় তার কুশপুতুল পোড়ানো হয়। সমাবেশ থেকে অবিলম্বে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়। অন্যথায় প্রতিবাদ কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন তারা।

মঙ্গলবার (১১ জুলাই) ‍দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নারী শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে আয়োজিত প্রতিবাদ সমাবেশে তার কুশপুতুল পুড়ানো হয়। প্রতিবাদ সমাবেশে ঢাবি ও ইডেন মহিলা কলেজসহ ঢাকার কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রলীগের নারী নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

সমাবেশে ঢাবির বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ছাত্রলীগের সভাপতি কোহিনূর আক্তার রাখি বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল (সোমবার) আমাদের চিফ হিট অফিসারকে নিয়ে যে কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন, এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এটি শুধু তার কুরুচিপূর্ণ মন্তব্যই নয়, এটা তার চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ।

গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের ছাত্রলীগ সাধারণ সম্পাদক আকলিমা আক্তার প্রভাতী বলেন, মির্জা ফখরুলরা কখনোই নারীর অগ্রযাত্রায় বিশ্বাস করে না। লুটরাজ, জঙ্গিবাদ ও উগ্রবাদী নারী বিদ্বেষের কারণে বহু আগেই এ দেশের নারী সমাজ বিএনপি-জামায়াতকে প্রত্যাখ্যান করেছে। আগামী জাতীয় নির্বাচনেও নারী সমাজ তাদের বয়কট করবে।

এর আগে, শনিবার (৮ জুলাই) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় ডিএনসিসির চিফ হিট অফিসার বুশরা আফরিনকে ইঙ্গিত দিয়ে বক্তব্য দেন মির্জা ফখরুল। সেসময় তিনি বলেন, শুনলাম বিদেশ থেকে ছেলে-মেয়েদের নিয়ে এসে সিটি করপোরেশনে চাকরি দেয়, কী একটা পদের নাম জানি- ‘হিট অফিসার’। এখন আমরা যে হিটেড হয়ে গেলাম, আমরা এখন এই ডেঙ্গু-চিকুনগুনিয়া-করোনাভাইরাস- এসবে আক্রান্ত হয়ে, কোনো স্বাস্থ্য সেবা না পেয়ে ‘হিটেড-বুটেড’ হয়ে যাচ্ছি।