| |
               

মূল পাতা আন্তর্জাতিক ভুয়া খবর ছড়ানোর অভিযোগে সিরিয়ায় বিবিসি’র মিডিয়া স্বীকৃতি বাতিল


ভুয়া খবর ছড়ানোর অভিযোগে সিরিয়ায় বিবিসি’র মিডিয়া স্বীকৃতি বাতিল


আন্তর্জাতিক ডেস্ক     10 July, 2023     06:44 PM    


যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় কভারেজের ক্ষেত্রে পক্ষপাতদুষ্ট ও ভুয়া খবর প্রকাশের অভিযোগে ব্রিটিশ পাবলিক ব্রডকাস্টার বিবিসি’র মিডিয়া স্বীকৃতি বাতিল করেছে সিরিয়ার তথ্য মন্ত্রণালয়। বিবিসি আরবি সিরিয়ায় অবৈধ মাদক ব্যবসা সম্পর্কে একটি অনুসন্ধানী তথ্যচিত্র প্রকাশ করার কয়েকদিন পর এই ঘোষণাটি আসলো।

ওই প্রতিবেদনে, তারা আনুমানিক বহু বিলিয়ন ডলারের শিল্প এবং সিরিয়ার সেনাবাহিনীর পাশাপাশি প্রেসিডেন্ট বাশার আল আসাদের পরিবারের সদস্যদের মধ্যে সম্পর্ক থাকার কথা তুলে ধরেছে। গত শনিবার সিরিয়ার তথ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে ‘চ্যানেলটিকে একাধিকবার সতর্ক করার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এটি সন্ত্রাসী সংস্থা এবং সিরিয়ার প্রতি শত্রুদের বিবৃতি এবং সাক্ষ্যের ওপর নির্ভর করে তার বিভ্রান্তিকর প্রতিবেদন প্রচার করেছে।’

দামেস্ক সিরিয়ায় ব্রিটিশ সম্প্রচার মাধ্যম রেডিও এবং টেলিভিশন সংবাদদাতাদের পাশাপাশি তাদের ভিডিওগ্রাফার উভয়ের লাইসেন্স বাতিল করেছে। বিবিসি দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে ইমেইল করা এক বিবৃতিতে বলেছে, ‘আমরা রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মানুষের সঙ্গে কথা বলি। ‘নিরপেক্ষ স্বাধীন সাংবাদিকতা’ প্রদান করে। ‘আমরা আরবি-ভাষী বিশ্ব জুড়ে আমাদের শ্রোতাদের নিরপেক্ষ সংবাদ এবং তথ্য সরবরাহ করতে থাকব’।

সাম্প্রতিক বছরগুলোতে যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় অবৈধ মাদক শিল্প, বিশেষ করে নেশাগ্রস্ত ক্যাপ্টাগন অ্যামফিটামিন বড়িগুলো ফুলে উঠেছে। যদিও বিশেষজ্ঞরা বলছেন যে এটি দেশের পঙ্গু অর্থনীতি এবং অনুমোদিত নেতৃত্বের জন্য রাজস্ব তৈরির একটি উপায়। প্রতিবেশী জর্ডান এবং সৌদি আরবের পাশাপাশি অন্যান্য উপসাগরীয় দেশগুলোরও সমালোচনা করেছে। যুদ্ধক্ষেত্রে যোদ্ধাদের পাশাপাশি তাদের সজাগ রাখার জন্য ক্যাপ্টাগন বিনোদনমূলক এবং শারীরিকভাবে চাকরির দাবিদার লোকেরা উভয়ই ব্যবহার করেছে। ইউনাইটেড কিংডম, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বাণিজ্যে জড়িত থাকার জন্য কয়েকজন মাদক কারবারি এবং আসাদের ঘনিষ্ঠ সহযোগীদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

সিরিয়ার সরকার ক্যাপ্টাগনের উৎপাদনে জড়িত থাকার কথা অস্বীকার করে। সিরিয়ার একজন সংসদ সদস্য গত মাসে এপিকে বলেছিলেন যে সিরিয়া ক্যাপ্টাগন এবং অন্যান্য ওষুধের জন্য একটি ট্রানজিট রাষ্ট্র হিসাবে ব্যবহৃত হয়েছে এবং বিরোধী দলগুলোকে শিল্প চালানোর জন্য অভিযুক্ত করেছে। সিরিয়া তার অনেক প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধার করার পরে এবং আরব বলয়ে ফিরে আসার পর, মাদক চোরাচালান দমন করা আঞ্চলিক আলোচনায় একটি মূল বিষয় হয়ে দাঁড়িয়েছে।

সিরিয়ার অভ্যুত্থান একটি পূর্ণ-বিকশিত গৃহযুদ্ধে পরিণত হওয়ার ১৩ বছর হয়েছে। এতে প্রায় অর্ধ মিলিয়ন মানুষ নিহত হয়েছে। এবং এর ২৩ মিলিয়নের পূর্ববর্তী জনসংখ্যার অর্ধেক বাস্তুচ্যুত হয়েছে। দেশটির উত্তর-পশ্চিমে সরকার-নিয়ন্ত্রিত অঞ্চল এবং বিরোধী-নিয়ন্ত্রিত এলাকার সিরিয়ানরা ব্যাপক দারিদ্র্য এবং পঙ্গু অবকাঠামোতে ভুগছে।


সূত্র : ইউনাইটেড নিউজ অব বাংলাদেশ (ইউএনবি)