| |
               

মূল পাতা স্বাস্থ্য ডেঙ্গু রোহিঙ্গা ক্যাম্পগুলো ডেঙ্গুর ‘হটস্পট’ হয়ে উঠেছে


রোহিঙ্গা ক্যাম্পগুলো ডেঙ্গুর ‘হটস্পট’ হয়ে উঠেছে


স্বাস্থ্য ডেস্ক     28 June, 2023     03:01 PM    


বাংলাদেশের দ্রুতই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এর মধ্যে ঢাকার বাইরে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো হয়ে উঠেছে ডেঙ্গু হটস্পট। শরণার্থীদের মধ্যে মশাবাহিত এ রোগ বেড়েই চলেছে। 

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক (ডিজিএইচএস) ডা. নাজমুল ইসলাম বলেছেন, চলতি বছরের ২৩ মে পর্যন্ত কক্সবাজারের বিভিন্ন এলাকায় থাকা রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ১ হাজার ৬৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। আর কক্সবাজারে থাকা বাংলাদেশিদের মধ্যে এই সংখ্যা ৪২৬। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ডেঙ্গু সংক্রমণের হার সবচেয়ে বেশি। কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। গত বছর সেখানে ১৭ হাজার ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এই বছরও ডেঙ্গু রোগীর সংখ্যা অনেক বেশি। রোহিঙ্গাদের পরিষ্কার পানির উৎস সীমিত, তাই তারা পানি সংগ্রহ করে অনেক সময় খোলা পাত্রে রেখে দেয়, যা মশার জন্য একটা ভালো প্রজননক্ষেত্র। রোহিঙ্গা ক্যাম্পে কম জায়গায় মানুষ বেশি। ফলে সেখানে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা অন্যান্য এলাকার চেয়ে বেশি।

তবে ডিজিএইচএস-এর সর্বশেষ তথ্যে জানানো হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৬ জুন পর্যন্ত কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলায় রোহিঙ্গা ক্যাম্প ও আশপাশের সম্প্রদায়ের মধ্যে ১ হাজার ২৪৩ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২৬ জন। সরকারিভাবে দেয়া তথ্যে জানা যায়, ২০২২ সাল থেকে বর্ষাকাল শুরু হলেই ডেঙ্গু রোগীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়ছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করেছে, চলতি বছর এ মৌসুমে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ডেঙ্গু পরিস্থিতি আরো তীব্র হবে।