| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন নিবন্ধন পেল বাংলাদেশ জাসদ, প্রতীক মোটরগাড়ি


নিবন্ধন পেল বাংলাদেশ জাসদ, প্রতীক মোটরগাড়ি


রহমত নিউজ ডেস্ক     19 June, 2023     01:11 PM    


উচ্চ আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন। মোটরগাড়ি (কার) দলটির প্রতীক নির্ধারণ করা হয়েছে।

সোমবার (১৯ জুন) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছেন নির্বাচন কমিশন সচিবালয়।

বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, আজ সোমবার সকালে তাঁরা ইসির কাছ থেকে এ–সংক্রান্ত একটি চিঠি পেয়েছেন। আদালতের আদেশে বাংলাদেশ জাসদ নামে আমাদের নিবন্ধন দেয়া হয়েছে, দলের প্রতীক মোটর গাড়ি (কার)। সময় খুব কম। আমরা হাতি প্রতীক চেয়েছিলাম, দলের সংরক্ষিত প্রতীকে ইসি এ প্রতীকটি রাখেনি। তাই মোটরগাড়ি দিয়েছে।’

ইসির উপসচিব আব্দুল হালিম খান জানান, আদালতের নির্দেশনা অনুযাযী দলটির নিবন্ধন ও প্রতীক দেয়া হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে নতুন এই দলটি নিবন্ধন পাওয়ায় মোট নিবন্ধিত দলের সংখ্যা ৪২টিতে দাঁড়ালো। একাদশ সংসদ নির্বাচনের আগে বাংলাদেশ জাসদ নিবন্ধনের চেষ্টা করলেও তা সম্ভব হয়নি। এবার ‘হাতি’ প্রতীক নিয়ে নিবন্ধন পাওয়ার চেষ্টা করলেও শেষ পযন্ত মিলেছে ‘মোটর গাড়ি’।

২০১৬ সালে নেতৃত্বের দ্বন্দ্বে জাসদ দুই ভাগে ভাগ হয়ে যায়। কাউন্সিল অধিবেশনে হাসানুল হক ইনু বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি পুনর্নির্বাচিত হন। কিন্তু সাধারণ সম্পাদক নির্বাচনকে ঘিরে দলে বিভক্তি সৃষ্টি হয়। কাউন্সিল অধিবেশনে ওই নির্বাচন চলার সময় জাসদের শীর্ষ পর্যায়ের কয়েক নেতা ও বেশ কিছু কর্মী দলের নতুন কমিটি ঘোষণা করেন। শরীফ নূরুল আম্বিয়াকে সভাপতি, নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক ও মঈন উদ্দীন খান বাদলকে কার্যকরী সভাপতি হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকেই তাদের পরিচিতি জাসদ (ইনু) ও জাসদ (আম্বিয়া) নামে। জাসদ (আম্বিয়া) বাংলাদেশ জাসদ নামে পরিচিত।