| |
               

মূল পাতা আন্তর্জাতিক ডলারের আধিপত্য শেষ হতে যাচ্ছে; দায়ী তারা নিজেরাই: পুতিন


ডলারের আধিপত্য শেষ হতে যাচ্ছে; দায়ী তারা নিজেরাই: পুতিন


আন্তর্জাতিক ডেস্ক     17 June, 2023     04:20 PM    


বিশ্বের বহু দেশ তাদের বাণিজ্যিক লেনদেনে নিজেদের জাতীয় মুদ্রা ব্যবহার করতে শুরু করায় আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের আধিপত্য শেষ হতে চলেছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি গতকাল (শুক্রবার) সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে বক্তব্য রাখতে গিয়ে এ মন্তব্য করেন।

পুতিন বলেন, বিশেষ করে জ্বালানী বাণিজ্যে স্থানীয় মুদ্রার ব্যবহার আন্তর্জাতিক লেনদেনে ডলারের বিলুপ্তি ঘটাবে।  রুশ নেতা জানান, বর্তমানে চীনের সঙ্গে রাশিয়ার বাণিজ্যিক লেনদেনের শতকরা ৮০ ভাগের বেশি ইউয়ান অথবা রুবলে হচ্ছে। এছাড়া, ইউরাশিয়ান ইকোনোমিক ইউনিয়নের দেশগুলোর সঙ্গে রাশিয়ার শতকরা প্রায় ৯০ ভাগ লেনদেন রুবলে হচ্ছে। 

ভ্লাদিমির পুতিন বলেন, বড় বড় অর্থনীতির দেশগুলো তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ডলার থেকে সরিয়ে অন্য কোনো মুদ্রা কিংবা স্বর্ণে পরিণত করছে।  বাণিজ্যিক লেনদেনে ডলারের ব্যবহার যে হারে কমছে ইউয়ানের ব্যবহার সেই হারে বাড়ছে।  রুশ প্রেসিডেন্ট দাবি করেন, তেল উৎপাদনকারী শীর্ষস্থানীয় আরব দেশগুলো ইউয়ানে তাদের তেলের দাম পরিশোধ করার প্রস্তাব দিচ্ছে। এভাবে যদি চলতে থাকে তাহলে তা হবে ডলারের অপমৃত্যুর শুরু।  

পুতিন জোর দিয়ে উল্লেখ করেন, রাশিয়ার অভ্যন্তরীণ বাণিজ্য কিংবা আন্তর্জাতিক লেনদেন থেকে ডলার বাদ দেয়ার কোনো আকাঙ্ক্ষা কখনও মস্কোর ছিল না। কিন্তু ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে মস্কো নিজের অর্থনীতি বাঁচাতে এই পথ বেছে নিয়েছে।

পুতিন বলেন, “আমাদের কিছুই করতে হয়নি। তারাই [আমেরিকা] নিজেদের হাত দিয়ে যা কিছু করার করছে। তারা যুদ্ধের হাতিয়ার হিসেবে ডলার ব্যবহার করতে গিয়ে আজকের পরিস্থিতি সৃষ্টি করেছে।”

-পার্সটুডে