| |
               

মূল পাতা জাতীয় রোহিঙ্গাদের নিরাপদ ও সুন্দর জীবন পাবার অধিকার রয়েছে : মহাসচিব


রোহিঙ্গাদের নিরাপদ ও সুন্দর জীবন পাবার অধিকার রয়েছে : মহাসচিব


রহমত নিউজ ডেস্ক     28 May, 2023     09:15 PM    


রোহিঙ্গা গণহত্যা সংক্রান্ত আন্তর্জাতিক আদালত-আইসিজে মামলা চালানোর জন্য গাম্বিয়াকে তহবিল দিয়ে সহায়তা করার জন্য ওআইসির সকল সদস্য রাষ্ট্রকে আহ্বান জানিয়ে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন-ওআইসি মহাসচিব হিসেইন ইব্রাহিম ত্বহা বলেছেন, আমরা ওআইসির সকল সদস্য রাষ্ট্রকে এই ক্ষেত্রে তাদের (গাম্বিয়া) সাথে যোগ দিতে এবং ওআইসির সৃষ্ট এই তহবিলে সহায়তা দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি। এই মামলাটি আমাদের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার। প্রকৃতপক্ষে ওআইসি সদস্য দেশগুলোর জন্য বাংলাদেশ একটি অত্যন্ত গুরুত্বপূর্র্ণ দেশ। রোহিঙ্গা সংকট হচ্ছে ওআইসি’র অন্যতম অগ্রাধিকার বিষয়। বাংলাদেশ সরকার যে অসামান্য কাজ করেছে-সেজন্য ধন্যবাদ জানাতে আমরা এখানে এসেছি। এই রোহিঙ্গা শরণার্থীরা কষ্টে আছেন। তাদের একটি শান্তিপূর্ণ, নিরাপদ ও সুন্দর জীবন পাবার অধিকার রয়েছে।

আজ (২৮ মে) রবিবার রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সফরকালে আজ সন্ধ্যায় ওআইসি মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে এক সৌজন্য সাক্ষাৎ করবেন। ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইইউটি)’র চ্যান্সেলর হিসেবে ওআইসি মহাসচিব আগামী ৩০ মে অনুষ্ঠেয় আইইউটি’র ৩৫তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ওআইসি মহাসচিব এবং গাম্বিয়ার প্রেসিডেন্ট সম্প্রতি ওআইসি’র সব সদস্য রাষ্ট্রের কাছে একটি যৌথ চিঠি পাঠিয়েছেন যাতে আইসিজে-এর জন্য ওআইসি তৈরি করা তহবিলের জন্য সহায়তা চেয়েছেন। তারা (ওআইসি) অগ্রণী ভূমিকা নিয়েছেন। আগামীকাল তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। তারা রোহিঙ্গা সংকট ও মুসলমানদের মধ্যে ঐক্যের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন। তারা সদস্য দেশগুলোতে শান্তি স্থিতিশীলতা ও উন্নয়নের বিষয়ে আলোচনা করেছেন।