| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশ ও আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি নিয়ে বৈঠক


বাংলাদেশ ও আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি নিয়ে বৈঠক


রহমত নিউজ ডেস্ক     15 May, 2023     10:54 PM    


বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির বিষয়ে বৈঠক শুরু হয়েছে। বৈঠকে দুই দেশের মধ্যে বিদ্যমান বিমান চলাচল চুক্তির আওতায় যোগাযোগ বৃদ্ধি ও চুক্তিটি আরো যুগোপযোগী করা এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়।

আজ (১৫ মে) সোমবার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ-বেবিচকের প্রধান কার্যালয়ে দুইদিন ব্যাপী আলোচনা শুরু হয়।

বেবিচক জানিয়েছে, আলোচনায় বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান এবং ইউএই’র পক্ষে নেতৃত্ব দেন ইউএই সিভিল এভিয়েশন অথরিটির মহাপরিচালক সাইফ মোহম্মেদ আল সুওয়াইদি। এছাড়া ইউএই’র পক্ষে ইউএই সিভিল এভিয়েশন অথরিটি এবং দুবাই, শারজাহ, রাস আল খাইমাহ সিভিল এভিয়েশন অথরিটির ঊর্ধ্বতন কর্মকর্তা ও ইউএই’র বিভিন্ন এয়ারলাইন্সের মোট ২২ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

জানা গেছে, বাংলাদেশে ‘ফিফথ ফ্রিডম’ সুবিধা চায় সংযুক্ত আরব আমিরাত। এর ফলে বাংলাদেশে থেকে দুবাই ভায়া হওয়া ছাড়াই অন্য কোনও দেশে যাত্রী নিতে পারবে আমিরাতের এয়ারলাইনগুলো। আমিরাতের এমিরেটস এয়ারলাইনস, ফ্লাই দুবাই,  ইতিহাদ এয়ারওয়েজ ও এয়ার অ্যারাবিয়া বাংলাদেশে থেকে সরাসরি আমিরাতে ট্রানজিট হওয়া ছাড়াই সরাসরি যাত্রী পরিবহণ করতে চায়। এছাড়া  ফ্লাইটে বৃদ্ধির প্রস্তাবও দিচ্ছে তারা।