| |
               

মূল পাতা আন্তর্জাতিক ঘূর্ণিঝড় মোখাকে থেকে বাঁচতে মিয়ানমার জান্তা সরকারের ড্রাগন পূজা


ঘূর্ণিঝড় মোখাকে থেকে বাঁচতে মিয়ানমার জান্তা সরকারের ড্রাগন পূজা


আন্তর্জাতিক ডেস্ক     13 May, 2023     10:39 AM    


ধেয়ে আসা শক্তিশালী ঘূর্ণিঝড় মোখা থেকে বাঁচতে ড্রাগনের পূজা করেছেন মিয়ানমারের জান্তা সরকার। সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তারা সোমবার (৮ মে) সমুদ্র সৈকতে `ড্রাগনকে খাওয়ানো`র একটি `জাদুকরী অনুষ্ঠান` আয়োজন করে।

বঙ্গোপসাগরের উপকূলবর্তী আরাকান ইয়োমা রেঞ্জের আইয়ারওয়াদি অঞ্চলের পাথেইন টাউনশিপের কেপ নেগ্রাইসে অনুষ্ঠানটি আয়োজিত হয় ।

শাসকপন্থী বৌদ্ধ সন্ন্যাসী ইউ পাওয়ার থেইকদি (ওরফে অং জায় সায়াদাউ) প্রার্থনাটি পরিচালনা করেন। এ সময় উপস্থিত ছিলেন আয়ারওয়াদি অঞ্চলের মুখ্যমন্ত্রী উ টিন মং উইন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কমান্ডের প্রধান ব্রিগেডিয়ার-জেনারেল কি খাইং এবং পামাওয়াদ্দি নৌ-ঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার-জেনারেল টিন মাউং থান।

২০০৮ সালের মে মাসে প্রলয়ংকরী ঘূর্ণিঝড় নার্গিস যখন মিয়ানমারে আঘাত হানে তখন আয়ারওয়াদি অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

বৌদ্ধ সন্ন্যাসীরা এবং জান্তা কর্মকর্তারা একটি বিশেষ মন্ত্র ৩৭ বার পাঠ করেন। এসময় ঝড়কে লক্ষ্য করে সমুদ্রের দিকে আঙ্গুল দিয়ে ইশারা করেন বৌদ্ধ সন্ন্যাসী ইউ পাওয়ার থেইকদি।

অং জে সায়াদাও ঘূর্ণিঝড়কে দূরে রাখতে মন্ত্রটি পাঠ করেন।

২০০৮ সালে মিয়ানমারে আঘাত হানা ঘূর্ণিঝড় নার্গিসে প্রাণ হারায় কমপক্ষে এক লাখ ৩৮ হাজার মানুষ। দেশটির ইতিহাসে এটি সবচেয়ে খারাপ প্রাকৃতিক দুর্যোগে।

সূত্র: দ্য ইরাওয়াডি