| |
               

মূল পাতা জাতীয় নির্বাচন কমিশন সিটি ভোটে মন্ত্রী-এমপিদের নিয়ন্ত্রণে মন্ত্রিপরিষদকে অনুরোধ ইসির


সিটি ভোটে মন্ত্রী-এমপিদের নিয়ন্ত্রণে মন্ত্রিপরিষদকে অনুরোধ ইসির


রহমত নিউজ ডেস্ক     30 April, 2023     08:49 PM    


আসন্ন পাঁচ সিটি করপোরেশন (গাজীপুর, খুলনা ও বরিশাল এবং রাজশাহী ও সিলেট) নির্বাচনে মন্ত্রী-এমপিসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ন্ত্রণ করার জন্য মন্ত্রিপরষদ বিভাগকে ব্যবস্থা নিতে অনুরোধ জানাল নির্বাচন কমিশন-ইসি।

আজ (৩০ এপ্রিল) রবিবার বিকালে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে পাঠানো ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমানের সই করা চিঠিতে এই অনুরোধ জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি করপোরেশন এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তফসিল ঘোষণা করা হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর আনুষ্ঠানিকভাবে ভ্রমণসূচি জারি করেন। বিষয়টি রিটার্নিং অফিসার জেনে মন্ত্রীদ্বয়ের একান্ত সচিবদের আচরণবিধির বিষয়টি টেলিফোনে অবগত করেন। পরে তিনি পত্রের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রীদ্বয়ের একান্ত সচিবদের অবহিত করেন। এরপরও মন্ত্রী ও প্রতিমন্ত্রী সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন।

সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ না করার বিধান সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২ বিধিতে বিধান রয়েছে। এ ছাড়া আচরণ বিধিমালার বিধি ৭, বিধি ১৩, বিধি ২০, বিধি ২৫ অনুযায়ী সভা সমিতি অনুষ্ঠান, যানবাহন সহকারে মিছিল বা মশাল মিছিল, ধর্মীয় উপাসনালয়ে প্রচার, প্রকল্প অনুমোদন, ফলক উন্মোচন ইত্যাদি না করার বিষয়ে বিধান রয়েছে।

চিঠিতে বলা হয়েছে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উল্লিখিত সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যাতে বিভিন্ন কার্যক্রম নেওয়ার সময় আচরণবিধি মেনে চলেন, সে জন্য নির্বাচন কমিশন বিশেষভাবে নির্দেশনা দিয়েছে। এই অবস্থায়, আচরণবিধি প্রতিপালন সংক্রান্ত উল্লিখিত বিষয়টি সংশ্লিষ্ট সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জানাতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।