| |
               

মূল পাতা আন্তর্জাতিক অস্ট্রেলিয়ায় সরকারি কর্মকর্তাদের টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা


অস্ট্রেলিয়ায় সরকারি কর্মকর্তাদের টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক     05 April, 2023     01:48 PM    


নিরাপত্তার স্বার্থে সরকারি ডিভাইসে টিকটক অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করা হবে বলে ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। এর আগে নিউজিল্যান্ডের আইনপ্রণেতাদের ব্যবহৃত ডিভাইস থেকে টিকটক তুলে নেওয়া হবে বলে জানিয়েছিলো দেশটি। খবর সিএনএন 

টিকটকের মালিকানায় রয়েছে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্স। দীর্ঘদিন ধরে পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছে, জনপ্রিয় এই অ্যাপ ব্যবহার করে চীন নজরদারি করছে। ব্যবহারকারীদের তথ্য টিকটক কর্তৃপক্ষ চীনের হাতে তুলে দেয়। চীনের এসব পদক্ষেপ পশ্চিমা দেশগুলোর জন্য গুরুতর নিরাপত্তা হুমকি।

তবে টিকটক কর্তৃপক্ষ বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে। প্রতিষ্ঠানটির দাবি, তারা কোনো গোপন নজরদারির সঙ্গে যুক্ত নয়। এমনকি ব্যবহারকারীদের তথ্যও তারা চীন সরকারের সঙ্গে বিনিময় করে না।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের আগে এই একই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

যত দ্রুত সম্ভব এ নিষেধাজ্ঞা কার্যকর করবে অস্ট্রেলিয়ার সরকার। মঙ্গলবার এমন ইঙ্গিতের কথা বলা হয়েছে। চীনের গোপন গুপ্তচরবৃত্তি ও নজরদারি নিয়ে দীর্ঘদিন ধরে উদ্বেগ জানিয়ে আসছে অস্ট্রেলিয়া সরকার। এ কারণেই টিকটকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।