| |
               

মূল পাতা জাতীয় সরকারের নিরলস প্রচেষ্টায় সকল সেবাখাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে : সমবায় মন্ত্রী


সরকারের নিরলস প্রচেষ্টায় সকল সেবাখাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে : সমবায় মন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     19 March, 2023     07:13 PM    


স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের নিরলস প্রচেষ্টায় সুপেয় পানি সহ সকল সেবাখাতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। পানির অপর নাম জীবন হলেও মানুষ এক সময় পানির জন্য হাহাকার করত। বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন নাগরিক সুবিধা বাড়ানোর উদ্যোগ নেওয়ায় সাধারণ মানুষের দুর্ভোগ অনেকাংশে হ্রাস পেয়েছে।

আজ (১৯ মার্চ) রবিবার রাজধানীর ওয়াসা ভবনে সংস্থাটির পার্টনার ড্রিংকওয়েল এটিএম প্রোগ্রামের যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্পোরেট এক্সিলেন্স পুরস্কার ২০২২ প্রাপ্তি ও হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মুহম্মদ ইবরাহিম। এতে সভাপতিত্ব করেন ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম এ খান।

সমবায় মন্ত্রীবলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার সুযোগ না পেলেও তাঁর কন্যা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা গ্রহণের পর প্রথমে খাদ্য স্বয়ংসম্পূর্ণ হওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন এবং ছোট একটি দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ আজ তার বিশাল জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে পারছে। ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট   বাংলাদেশ গড়ার লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এনেছেন। পদ্মা সেতু, মেট্রোরেল বা কর্নফুলি টানেল এক সময় অকল্পনীয় হলেও এখন তা বাস্তবতা। বর্তমানে গ্রাম ও পাহাড়ের মানুষও বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা পাচ্ছে। এতে দেশের শহরাঞ্চলের মতো প্রত্যন্ত ও দূর্গম এলাকার বাসিন্দারাও তথ্য ও প্রযুক্তির মহাসড়কের সঙ্গে যুক্ত হয়েছে। 

তিনি আরো বলেন, গৃহ্যস্থ, কৃষি বা শিল্পখাতে পানির দরকার থাকলেও খাবারের জন্য সুপেয় পানির আলাদা গুরুত্ব রয়েছে। ঢাকা ওয়াসার পার্টনার ড্রিংকওয়েলের যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্পোরেট এক্সিলেন্স পুরস্কার ২০২২ প্রাপ্তি আমাদের জন্য গৌরবের বিষয়। কারণ ডিজিটাল বাংলাদেশে মানুষ এখন পানিও কার্ড দিয়ে এটিএম বুথ থেকে নামমাত্র মূল্যে ক্রয় করতে পারছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বাংলাদেশে এই রকম অনেক অসম্ভব বিষয় আজ বাস্তবতায় পরিণত হয়েছে। এতে মানুষ আগের থেকে অনেক বেশি সেবা পাচ্ছে এবং তাদের জীবনমান উন্নত হয়েছে। ড্রিংকওয়েলের মত বেসরকারি উদ্যোগকে ওয়াসা সহায়তা করায় মানুষের স্বাস্থ্যসম্মত খাবার পানি প্রাপ্তি সহজ হয়েছে।