| |
               

মূল পাতা ইসলাম তথ্যপ্রমাণ ছাড়াই কারো প্রতি ‘কু-ধারণা’ পোষণ করা জঘন্যতম গোনাহ


তথ্যপ্রমাণ ছাড়াই কারো প্রতি ‘কু-ধারণা’ পোষণ করা জঘন্যতম গোনাহ


মুফতী মোহাম্মদ এনামুল হাসান      28 February, 2023     06:45 PM    


আমাদের বর্তমান সমাজে অন্যের প্রতি কু-ধারণা পোষণ করা এক মহাব্যাধিতে রুপান্তরিত হয়েগেছে। কোন তথ্যপ্রমাণ ছাড়াই একজনের প্রতি আরেকজন কু ধারণা পোষণ করে বসে। যা অত্যন্ত জঘন্যতম অপরাধ। ইসলাম ধর্মে তথ্যপ্রমাণ ছাড়াই কারো প্রতি কু ধারণা পোষণ করাকে জঘন্যতম গোনাহ হিসেবে সাব্যস্ত করা হয়েছে। কারণ এই কু-ধারণার ফলে ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের সকল স্থরে সন্দেহ অবিশ্বাস সৃষ্টি হয়, যার ফলে এক ধরনের বিশৃংখলা তৈরী হয়।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মুমিনের প্রতি সু ধারণা রাখো (তাফসিরে কাবির)। প্রত্যেক মুসলমানদের প্রতি সু ধারণা রাখার জন্য রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নির্দেশ প্রদান করেছেন। 

উলামায়ে কেরামগণ বলেন, কারো কোনো বিষয় সম্পর্কে যদি কু ধারণার অনুকূলে নিরানব্বইটি প্রমাণ থাকে, আর সু ধারণা পোষণের ক্ষেত্রে শুধুমাত্র একটি মাত্র পথ থাকে তাহলে তুমি সু ধারণার পথ অবলম্বন কর, কেননা এটাই তোমার জন্য নিরাপদ রাস্তা। 

আল্লামা শাহ আব্দুল গণী ফুলপুরী রাহমাতুল্লাহি আলাইহি বলেন, এর কারণ এই যে, কু ধারণার ফলে কিয়ামতের দিন  স্বয়ং আল্লাহতায়ালা তার বিরুদ্ধে মোকাদ্দমা দাড় করবেন। বলবেন, তুমি যে আমার অমুক বান্দাহর প্রতি কু ধারণা পোষণ করেছিলে  সে বিষয়ে তোমার কাছে কি প্রমাণ আছে তা আজ বলো। পক্ষান্তরে কারো প্রতি সু ধারণা করলে বিনা দলিলে আল্লাহতায়া তাকে পুরুস্কার প্রদান করবেন।  এইজন্য কারো প্রতি কু ধারণা পোষণ করে কিয়ামতের দিন আল্লাহর আদালতে নিজেকে আসামী করা চরম বোকামি ছাড়া আর কিছু নয়। তাই অন্যের প্রতি কু ধারণা পোষণ করা থেকে বিরত থেকে সু ধারণা পোষণ করে আল্লাহর পক্ষ থেকে সওয়াব ও পুরুস্কার লাভ করুন।

লেখক : নাজিমে দারুল ইকামাহ, জামিয়া কোরআনিয়া সৈয়দা সৈয়দুন্নেছা ও কারিগরি শিক্ষালয় কাজীপাড়া, ব্রাক্ষণবাড়িয়া