| |
               

মূল পাতা আন্তর্জাতিক 'রাশিয়া যদি ইউক্রেনে হেরে যায় তবে পরমাণু যুদ্ধ শুরু হবে'


দিমিত্রি মেদভেদেভ

'রাশিয়া যদি ইউক্রেনে হেরে যায় তবে পরমাণু যুদ্ধ শুরু হবে'


আন্তর্জাতিক ডেস্ক     19 January, 2023     10:24 PM    


রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, তার দেশ যদি ইউক্রেনে হেরে যায় তাহলে পরমাণু যুদ্ধ শুরু হতে পারে। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটকে হুঁশিয়ার দিয়ে তিনি কথা বলেছেন।

মেদভেদেভ বলেন, প্রচলিত যুদ্ধে যদি পরমাণু শক্তিধর রাশিয়ার পরাজয় হয় তাহলে তাতে পরমাণু যুদ্ধ শুরু হবে। আজ (বৃহস্পতিবার) সামাজিক যোগাযোগের মাধ্যম টেলিগ্রামে দেয়া পোস্টে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।
রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের বর্তমান উপপ্রধান আরো বলেন, "পরমাণু শক্তিধর দেশ কখনো পরাজিত হয় না কারণ এই অস্ত্রের ওপর তাদের ভাগ্য নির্ভর করে।"

রাশিয়া ও আমেরিকার হাতে রয়েছে বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্রের মজুদ যা মোট পরমাণু অস্ত্রের শতকরা প্রায় ৯০ ভাগ।
আগামীকাল শুক্রবার জার্মানির রামস্টেইন বিমানঘাঁটিতে ন্যাটো ও তাদের মিত্র প্রায় ৫০টি দেশের নেতারা বৈঠকে বসতে যাচ্ছেন। তার আগ মুহূর্তে দিমিত্রি মেদভেদেভ এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

তিনি বলেন, যারা ইউক্রেনকে সমর্থন দিতে এবং রাশিয়াকে পরাজিত করার পরিকল্পনা প্রণয়ন করতে এই বৈঠকে বসতে যাচ্ছেন তাদেরকে নিজেদের নীতির ঝুঁকির বিষয়টি নিয়ে ভাবা উচিত।

ইউক্রেন যুদ্ধে জার্মানি তার বহুল আলোচিত লেপার্ড ট্যাংক সরবরাহ করবে কিনা আগামীকালের বৈঠকে তার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা হবে। অন্তত পক্ষে দেশটি যাতে অন্য দেশের কাছে থাকা লেপার্ড ট্যাংক ব্যবহারের অনুমতি দেয় তা নিয়ে আলোচনা করা হবে।

-পার্সটুডে