| |
               

মূল পাতা সারাদেশ রাজধানী চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা করার দাবি


চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা করার দাবি


রহমত নিউজ ডেস্ক     17 January, 2023     08:15 PM    


সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে রাজধানীতে মানববন্ধন করেছেন চাকরিপ্রত্যাশীরা। একই সঙ্গে চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা করার দাবি জানান তারা। পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স, বঙ্গবন্ধু চেয়ার, একটি ম্যুরাল স্থাপনের দাবি জানানো হয়। আজ (১৭ জানুয়ারি) মঙ্গলবার মিরপুর ১০ নম্বর গোলচত্ত্বরে ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’ নামে শিক্ষার্থীদের একটি সংগঠনের ব্যানারে মানবন্ধন ও মিছিল করে চাকরিপ্রত্যাশীরা এসব দাবি জানায়।

আন্দোলনকারীরা বলেন, বাংলাদেশের উচ্চশিক্ষিত চাকরি প্রার্থীরা বিগত প্রায় ১০ বছর ধরে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বাড়িয়ে ৩৫ করার দাবি জানিয়ে আসছে। করোনায় শিক্ষার্থীদের শিক্ষাজীবন থেকে ২ বছরের অধিক সময় নষ্ট হয়েছে। প্রায় সব চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ও পরীক্ষা বন্ধ ছিল। চরম বাস্তবতা হলো বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়েই কম-বেশি সেশনজট রয়েছে। ফলে সেশনজটের কারণেও নষ্ট হয় শিক্ষার্থীদের মূল্যবান সময়।

তারা বলেন, যে প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট অর্জন করতে গড়ে ২৫-২৬ বছর সময় লাগে, সেই সার্টিফিকেটের মেয়াদ কখনো ৪-৫ বছর হতে পারে না। বিশ্বের ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, কোনো কোনো দেশে তা উন্মুক্ত। এমনকি আফগানিস্তানেও ৩৫ বছর। দক্ষিণ এশিয়ার মধ্যে শুধুমাত্র বাংলাদেশ এবং পাকিস্তানেই চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর। পৃথিবীর অনেক দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর বা তার বেশি থাকার সত্ত্বেও করোনার ক্ষতির কারণে চাকরিতে আবেদনের বয়সসীমা আরও ২ থেকে ৩ বছর পর্যন্ত বাড়িয়েছে। কিন্তু বাংলাদেশে তা এখনো বাড়ানো হয়নি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, ঢাবি আইন অনুষদের ১০০ বছর পূর্তি উপলক্ষে জাতির পিতার নামে বঙ্গবন্ধু ল কমপ্লেক্স, বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল নির্মাণের দাবি জানান তারা।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা ঢাকা