| |
               

মূল পাতা জাতীয় ‘আমলাদের উচিত মন থেকে রাজনীতিবিদদের শ্রদ্ধা করা’


‘আমলাদের উচিত মন থেকে রাজনীতিবিদদের শ্রদ্ধা করা’


রহমত নিউজ ডেস্ক     16 January, 2023     08:29 PM    


আমলারা সৎ-সজ্জন হবেন আশা প্রকাশ করে জাতীয় পার্টির অতিরিক্ত মহাসচিব ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি বলেছেন, আমলাদের সঙ্গে রাজনীতিবিদদের মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব ও দূরত্ব। আমলাদের উচিত মন থেকে রাজনীতিবিদদের শ্রদ্ধা করা। বিসিএসে দুইশ নম্বরের ভাইবা রাখা হয়েছে। এটা পরিবর্তন হওয়া উচিত। যত বেশি ভাইবা থাকবে ততবেশি অনিয়ম। লিখিত পরীক্ষার ফলাফল দেওয়া হয় না বেশিরভাগ ক্ষেত্রেই।

আজ (১৬ জানুয়ারি) সোমবার জাতীয় সংসদ অধিবেশনে সরকারি কর্মকমিশন বিল পাসের প্রক্রিয়ায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিদেশে বাড়ি-গাড়ি আছে এমন আমলাদের তালিকা জাতীয় সংসদে প্রকাশের দাবি জানিয়ে শামীম হায়দার পাটোয়ারী বলেন,  গণমাধ্যমে এসেছে— আমলাদের বিদেশে প্রচুর সম্পদ আছে। আমলাদের মধ্যে কাদের বিদেশে বাড়ি-গাড়ি আছে তাদের তালিকা সংসদে প্রকাশ করা উচিত। তাদের বরখাস্ত করে বিচারের আওতায় আনা উচিত। এমনকি তাদের ফাঁসি দেওয়া উচিত। একটি লোক মার্ডার করলে একজন খুন হয়। কিন্তু হাজার কোটি টাকা দুর্নীতি করলে দেশে দুর্ভিক্ষের আশঙ্কা দেখা দেয়। এতে লাখ মানুষের জীবনহানির আশঙ্কা থাকে। তাই দুর্নীতির সঙ্গে জড়িতদের শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত।

সরকারি কর্মকমিশন গঠনের ক্ষেত্রে অনিয়ম হয় বলে অভিযোগ করে সংসদ সদস্য ফখরুল ইমাম বলেন, কমিশন চেয়ারম্যান ও সদস্য নিয়োগ দেয় সরকার। সেখান থেকে জটিলতা শুরু হয়। নিয়োগে অনিয়ম হয়। নিয়োগপ্রাপ্তরা সঠিক প্রশিক্ষণ পান না। তারা দুর্নীতিতে জড়িয়ে পড়েন। ফলে সংকট তৈরি হয়। তাই সংবিধান অনুযায়ী কমিশন গঠনের বিষয়টি স্পষ্ট করা দরকার।

সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী বলেন, সংবিধানে কর্মকমিশন আইন সম্পর্কে স্পষ্ট বলা হয়েছে। অথচ বিলে ধরেই নেওয়া হয়েছে সরকারি নিয়োগে অনিয়ম-দুর্নীতি হবে। যে কারণে বারবার শাস্তির কথা বলা হয়েছে। দায়িত্বশীল কর্মকর্তারা অনিয়ম করবেন, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির মহাসচিব মহাসচিব মুজিবুল হক চুন্নু এমপি বলেন, বিগত বেশ কয়েক বছর ধরে বিসিএস পরীক্ষাগুলো স্বচ্ছ হয়েছে। কারণ আমি এবং আমার স্ত্রীসহ অনেক আগেই ফেস করেছি। মাঝে বিএনপির সময়ে পিএসসির পরীক্ষাগুলোতে ইন্টারফেয়ার করা হতো। এই আমলে বিসিএস পরীক্ষাগুলো ফেয়ার হয়। সরকারের অন্যান্য নিয়োগ পরীক্ষার আলাদা কোনও বডি নেই। যার জন্য অনেক সময় দুর্নীতির প্রশ্ন হয়। তৃতীয় শ্রেণীর কর্মচারী নিয়োগে আলাদা বডি বনানোর প্রস্তাব দেন চুন্নু।