| |
               

মূল পাতা জাতীয় ফজরের পর থেকে বিশ্ব ইজতেমায় চলছে শেষ দিনের বয়ান


ফজরের পর থেকে বিশ্ব ইজতেমায় চলছে শেষ দিনের বয়ান


রহমত নিউজ     15 January, 2023     09:20 AM    


গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে কুয়াশা ও কনকনে শীত উপেক্ষা করেই  লাখ লাখ মুসল্লির পদভারে পরিপূর্ণ হয়ে উঠেছে ইজতেমা ময়দান। ফজরের পর বয়নের মাধ্যমে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার শেষ দিন।

রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে বেলা ১১টার মধ্যে আখেরি মোনাজতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

আখেরি মোনাজাত উপলক্ষে গত রাত থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ইজতেমা মাঠে আসতে শুরু করেছেন। যদিও এর আগেই ইজতেমা ময়দান ও তার আশে পাশের এলাকা কানায় কানায় পূর্ণ হয়ে আছে। ইজতেমা ময়দানে আসতে এবং ময়দানে প্রাঙ্গণে অনেক সমস্যা থাকলেও এ নিয়ে কারও কোনও অভিযোগ নেই খোদা প্রেমী এ মুসল্লিদের। বরং মহান সৃষ্টিকর্তার দরবারে করোনা মহামারির সময় পেরিয়ে একত্রে আবারও সমবেত হতে পারায় কৃতজ্ঞতা জানাচ্ছেন বারবার।

ইজতেমা ময়দানে নেই কোনো বৈষম্য, ভেদাভেদ। সবার পরিচয় তারা আল্লাহর বান্দা ও রাসুলের (সা.) উম্মত। নবীওয়ালা জিন্দিগী গড়ে তুলতে দাওয়াতে তাবলিগের দীক্ষা নিতেই হাজির হয়েছেন এই সম্মেলনে। তারা বিশ্বকে জানাতে চান এটাই যে ইসলামের মহত্ব।

রোববার ফজর নামাজের পর থেকে শুরু হয়েছে শেষ দিনের বয়ান। বয়ান শুরু করেন ভারতের মাওলানা আব্দুর রহমান। তার বয়ানের পরই হেদায়েতি বয়ান হওয়ার কথা রয়েছে। হেদায়েতি বয়ান শেষ হলে শুরু হবে আখেরি মোনাজাত। হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইলের সুরা সদস্য কারি মোহাম্মদ জোবায়ের।

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমা। 

এদিকে, বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতকে কেন্দ্র করে কয়েকটি সড়কে যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার (১৪ জানুয়ারি) দিবাগত রাত ১২টা থেকে আখেরি মোনাজাত পর্যন্ত এসব সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এ বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোল্যা নজরুল ইসলাম জানান, আখেরি মোনাজাতে দূর-দূরান্ত থেকে অনেক লোক শরিক হবেন। সেজন্য ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানো হচ্ছে। এ জন্য শনিবার রাত ১২টার পর থেকে কয়েকটি সড়ক বন্ধ রাখা হবে।

এ সময় যানবাহন চলাচলে বাইপাস সড়ক ব্যবহার করতে হবে। সড়কগুলো হলো, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে ভোগড়া বাইপাস পর্যন্ত, কামারপাড়া রোড, আশুলিয়ায় রোডের আবদুল্লাহপুর থেকে বাইপাইল পর্যন্ত।

এবার ইজতেমা ময়দানে রোববার সকাল পর্যন্ত ৭ মুসল্লির মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। ময়দানে মরদেহের জিম্মাদার মাওলানা মুহাম্মদ শাকের বিষয়টি নিশ্চিত করে বলেন, মৃত মুসল্লিদের মরদেহ উদ্ধার করে গোসল ও কাফন পরিয়ে স্বজনদের জিম্মায় তুলে দেওয়া হয়েছে।