| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি বিশ্ববাজারে কমলেও যে কারণে দেশে কমছে না জ্বালানি তেলের দাম


বিশ্ববাজারে কমলেও যে কারণে দেশে কমছে না জ্বালানি তেলের দাম


রহমত নিউজ     07 January, 2023     07:41 AM    


বিশ্ববাজারে জ্বালানি তেলের দামের অস্থিরতা কমলেও দেশে আপাতত দাম কমার কোনো সম্ভাবনা নেই। বিশ্ববাজারে দামের পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা গেছে, অপরিশোধিত তেলের দাম আবারও ৮০ ডলারের নিচে নেমে গেছে।

শুক্রবার (৬ জানুয়ারি) অপরিশোধিত তেলের মানদণ্ড ব্রেন্ট ক্রুডের দাম ছিল ব্যারেল প্রতি ৭৮ দশমিক ৮২ ডলার। যার অর্থ জ্বালানির দাম ২০২১ সালের ডিসেম্বর পর্যায়ে নেমে এসেছে। এর আগে ৩ জানুয়ারি ব্রেন্ট ক্রুডের দাম ছিল ব্যারেলপ্রতি ৮৩ ডলার, যা গত একমাসের তুলনায় সর্বোচ্চ। তারও আগে ৭ ডিসেম্বর ব্রেন্ট ক্রুডের দাম ছিল ৭৭ ডলার। সেই হিসেবে গত এক মাসে জ্বালানির দাম ৭৭ থেকে ৮৩ এর ঘুরপাক খাচ্ছে।

বিশ্ববাজারের দাম কমার এই প্রবণতা লক্ষ্য করা গেলেও বাংলাদেশে তেলের দাম কমার কোনো সম্ভাবনা নেই। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) বলছে, বাজার দেখে পরে তেলের দামের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে বিশ্লেষকরা বলছেন, দাম কমিয়ে সমম্বয় করা হলেও এর প্রভাব দেশের অর্থনীতি কিংবা ভোক্তা পর্যায়ে কোনো কাজে আসে না। এ বিষয়ে সরকারের পদক্ষেপ নিতে হবে।

দেশে তেলের দামে পরিবর্তন আসবে কিনা, এ প্রসঙ্গে বিপিসির উপমহাব্যবস্থাপক (বাণিজ্য ও অপারেশন্স) মোহাম্মদ জাহিদ হোসেন বলেন, বিশ্ববাজারে যে তেলের দাম কমেছে সেটা পরিশোধিত না, ক্রুড অয়েল। আমরা অধিকাংশই আমদানি করি পরিশোধিত তেল।

বিশ্ববাজারের পরিশোধিত তেলের দামও কমেছে, এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, আসলে কয়েকদিনের বাজার দর দেখে তেলের দাম বাড়া বা কমার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যায় না। বিশ্ববাজারে তেলের দাম যখন বেশ কয়েকদিন স্থির থাকে তখনই কেবল দেশের বাজারে তেলের দামের বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছানো যায়। তবে সরকার এখনও জ্বালানি তেলে ভর্তুকি দিচ্ছে।

সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই ইলাহী চৌধুরীকে এ বিষয়ে গণমাধ্যমকর্মীরা প্রশ্ন করলে তিনি উত্তরে বলেছেন, তেলের বাজার খুবই অস্থিতিশীল। আজ ৮০ ডলারে নেমেছে, কাল আবার তা ১০০ ডলার ছাড়িয়ে যেতে পারে। ফলে বাজারে স্থিতিশীলতা আসলেই কেবল তেলের দাম সমম্বয় করা সম্ভব।

তেলের দামের ব্যাপারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আমরা তেলের দাম বাড়াইনি, শুধু সমম্বয় করেছি। বিশ্ববাজারে তেলের দাম কমলেই দেশের বাজারে সমম্বয় করা হবে।