| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল ‘মেট্রোরেলের ভাড়া নির্ধারণে সাধারণ মানুষের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি’


‘মেট্রোরেলের ভাড়া নির্ধারণে সাধারণ মানুষের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি’


রহমত নিউজ ডেস্ক     28 December, 2022     10:16 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, মেট্রোর নির্মাণব্যয় ও ভাড়া নির্ধারণে সাধারণ মানুষের সঙ্গতির বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি। মেট্রোরেল আমাদের গণপরিবহনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এতে কোনও সন্দেহ নেই। ভাড়া অত্যাধিক বেশি। সাধারণ মানুষের ব্যয় ক্ষমতার আওতায় মেট্রোরেলের ভাড়া না রাখা সমস্যা। মেট্রোরেলের প্রারম্ভিক এই যাত্রাকে যানবাহন ব্যবস্থায় গুরুত্বপূর্ণ সংযোজন মনে করেন তিনি।

আজ (২৮ ডিসেম্বর) বুধবার বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। এর আগে, বুধবার (২৮ ডিসেম্বর) সকালে দেশে প্রথমবারের মতো মেট্রোরেলের যাত্রা শুরু হয়েছে।

ইউনুছ আহমাদ বলেন, মেট্রোরেলের নির্মাণ ব্যয় ও ভাড়া নির্ধারণে অন্যান্য দেশের তুলনায় কয়েকগুণ ভাড়া বেশি ঠিক করা হয়েছে। নাগরিকদের মধ্যে খুব স্বল্প সংখ্যক মানুষের জন্য ইতিবাচক হলেও ব্যাপকভাবে কোনও কাজে লাগবে বলে মনে হয় না। মেট্রোরেলের ভাড়া সর্বনিম্ন ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল এই ২০ কিলোমিটারের ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গণপরিবহনের চেয়ে অনেক বেশি। ঢাকায় মেট্রোরেলের এই ভাড়ার পরিমাণ শুধু দেশের বেসরকারি বাসভাড়ার দ্বিগুণ নয়, মেট্রোরেলের পরিমাণ অন্যান্য দেশের তুলনায় কয়েকগুণ বেশি। স্বল্প ভাড়ায় মানুষ যেন গন্তব্যে যেতে পারে সেদিকে বিবেচনা করে ভাড়া নির্ধারণ করা উচিত ছিলো।