| |
               

মূল পাতা জাতীয় দেশে জ্বালানি তেলের দাম কমানোর পরিস্থিতি হয়নি : বিপিসি চেয়ারম্যান


দেশে জ্বালানি তেলের দাম কমানোর পরিস্থিতি হয়নি : বিপিসি চেয়ারম্যান


রহমত নিউজ     27 December, 2022     07:23 PM    


বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদ বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমতির দিকে থাকলেও দেশে দাম কমানোর পরিস্থিতি হয়নি। ডিজেলে এখনো লোকসান করছে বিপিসি। গত মাসেও সব মিলে ৪৩ কোটি টাকা লোকসান হয়েছে।

আজ (২৭ ডিসেম্বর) মঙ্গলবার বিকালে  ভোলা জেলার তুলাতলি এলাকায় মেঘনা নদীতে অয়েল ট্যাংকার দুর্ঘটনায় তেল ছড়িয়ে পড়া নিয়ে বিপিসি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সংস্থাটির চেয়ারম্যান।

বিপিসির চেয়ারম্যান বলেন, গত মাসে অকটেন, পেট্রলসহ অন্যান্য তেল বিক্রি করে মুনাফা হয়েছে ১৯০ কোটি টাকা। কিন্তু একই সময়ে ডিজেলে লোকসান হয়েছে ২৩৩ কোটি টাকা। এ মাসের মাঝামাঝি বিশ্ববাজারে ডিজেলের দাম কমলেও এখন আবার বাড়তির দিকে। বর্তমান পরিস্থিতিতে ডিজেলে লোকসান হচ্ছে বিপিসির। গত ফেব্রুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সব মিলে বিপিসির লোকসান হয়েছে ৯ হাজার কোটি টাকা। এতে বিপিসির তহবিলে টানাপোড়েন আছে। এখন জমা আছে ২০ হাজার কোটি টাকা।

এর আগে অয়েল দুর্ঘটনা নিয়ে বিপিসির চেয়ারম্যান বলেন, দুর্ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই নদীতে ভেসে থাকা তেল ঘিরে ফেলা হয়। একই সঙ্গে পাইপের মাধ্যমে কিছু তেল উদ্ধার করা হয়। এতে নদীতে তেল ছড়িয়ে পড়েনি। বর্তমানে ট্যাংকারটির পেছনের অংশ ডুবে আছে। তবে ট্যাংকার থেকে কোনো তেল ছড়িয়ে পড়ছে না। ইতিমধ্যে উদ্ধারকারী জাহাজ রওনা হয়েছে। ২৫ ডিসেম্বর ভোর চারটার দিকে ওটি সাগর নন্দিনী-২ নামের অয়েল ট্যাংকারটি ঘন কুয়াশায় আরেকটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনায় পড়ে। ট্যাংকারে কর্মরত ব্যক্তিদের সঙ্গে সঙ্গেই আরেকটি জাহাজ উদ্ধার করে। ট্যাংকারটি দ্রুত উদ্ধারে মালিককে নির্দেশনা দেওয়া হয়েছে। একই দিনে মালিকের আরেকটি জাহাজ ঘটনাস্থলে পৌঁছায়।