| |
               

মূল পাতা জাতীয় ফের বায়ুদূষণের শীর্ষ অবস্থানে রাজধানী ঢাকা


ফের বায়ুদূষণের শীর্ষ অবস্থানে রাজধানী ঢাকা


রহমত নিউজ ডেস্ক     27 December, 2022     07:17 PM    


ফের বায়ুদূষণের শীর্ষ অবস্থানে উঠে এসেছে ঢাকা। এদিকে শুধু বায়ুদূষণের কারণে নয়, সকালের বৃষ্টির কারণেও ঢাকার আকাশ কুয়াশায় ঢেকে আছে। একইসঙ্গে আকাশও মেঘলা।

 

আজ (২৭ ডিসেম্বর) মঙ্গলবার দুপুর ১টা নাগাদ যুক্তরাষ্ট্রের বায়ুমান পর্যবেক্ষণ প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআইর মাত্রা অনুযায়ী, মঙ্গলবার ঢাকার অবস্থান শীর্ষ অবস্থানে চলে এসেছে। এতে বায়ুদূষণের মাত্রা ছিল ২৪৬। বিশেষজ্ঞদের মতে এই মাত্রাকে বলা হয় খুবই অস্বাস্থ্যকর। ঢাকার পরে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, মাত্রা ২৩০। আর তৃতীয় অবস্থানে আছে দিল্লি, মাত্রা ১৩৪। 

বায়ু বিশেষজ্ঞরা বলেন, ১০১ থেকে ২০০-এর মধ্যে মাত্রা থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ বলা হয়।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, আজ ভোরে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে হয়েছে এক পশলা বৃষ্টি।  এই বৃষ্টি থেমে থেমে আজ সারা দিন ঢাকা,  ময়মনসিংহ,  সিলেট,  চট্টগ্রাম ও বরিশালে হতে পারে। এতে আকাশ প্রায় সারা দিন মেঘলা থাকতে পারে। তবে বৃষ্টির পরিমাণ থাকতে পারে কম। এর প্রভাবে কমে যেতে থাকবে তাপমাত্রা। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, ৮ মিলিমিটার। এছাড়া ঢাকায় ৪ দশমিক ৬, টাঙ্গাইলে ৬, কিশোরগঞ্জে ৫, বগুড়ায় ৩, নেত্রকোনায় ২ এবং কুষ্টিয়ায় ১  মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। 

আবহাওয়াবিদ শাহীনুল আলম বলেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, বরিশাল ও রংপুরে কোনও বৃষ্টি হয়নি। আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট,  চট্টগ্রাম ও বরিশালে বৃষ্টি হতে পারে। এটি মাঝারি থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে। এতে আগামীকাল থেকে ঢাকার তাপমাত্রা কমে আসতে পারে। এই মাসের একেবারে শেষে একটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।