| |
               

মূল পাতা আন্তর্জাতিক বাণিজ্যে গতি আনতে চ্যাংরাবান্ধায় বাংলাদেশ-ভারত বৈঠক


বাণিজ্যে গতি আনতে চ্যাংরাবান্ধায় বাংলাদেশ-ভারত বৈঠক


আন্তর্জাতিক ডেস্ক     13 December, 2022     10:38 PM    


ভারত-বাংলাদেশ বৈদেশিক বাণিজ্যের কাজ খতিয়ে দেখতে সোমবার কোচবিহার জেলার চ্যাংরাবান্ধা সীমান্তে বৈঠক করেছে দুই দেশের শুল্ক দফতর, ইমিগ্রেশন, পুলিশ ও বিএসএফের কর্মকর্তারা। উচ্চ পর্যায়ের এই বৈঠকটি স্থানীয় বিএসএফ ক্যাম্পে অনুষ্ঠিত হয়। এই স্থল বন্দর দিয়ে কীভাবে বৈদেশিক বাণিজ্যে আরও বেশি গতি আনা যায় সেই বিষয়টি নিয়ে গুরুত্ব দিয়ে আলোচনা করেন দুই দেশের প্রশাসনের কর্মকর্তারা।

এই সীমান্ত দিয়ে ভারত বাংলাদেশের পাশাপাশি ভুটান ও বাংলাদেশের মধ্যেও আমদানি-রফতানি বাণিজ্য চলছে। সম্প্রতি এখানেও বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে রাজ্য সরকারের তরফে সুবিধা পোর্টালের মাধ্যমে অনলাইন স্লট বুকিং সিস্টেম চালু হয়েছে। এছাড়া পরিকাঠামোসহ নানা কারণে এখানে বৈদেশিক বাণিজ্যের কাজে সমস্যা হচ্ছে বলে অনেকদিন থেকে অভিযোগ উঠে আসছে।

মূলত কী কী বিষয় বৈদেশিক বাণিজ্যের কাজে ব্যাঘাত সৃষ্টি করছে সেই সম্পর্কে মঙ্গলবার বাংলাদেশ ও ভারতের কর্মকর্তারা স্থানীয় প্রশাসনের কাছ থেকে জানতে চেয়েছেন। সমস্যাগুলো দ্রুত সমাধানের জন্য উভয় দেশের বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মহলের নিকট আবদেন জানাবেন বলে জানিয়েছেন। 

বৈঠক শেষে ভারতের কাস্টমস কমিশনার বলেন, ‘বৈদেশিক বাণিজ্যের কাজ কীভাবে চলছে সেই বিষয় নিয়ে এদিন বাংলাদেশের কর্তাদের সঙ্গেও আলোচনা হয়েছে। বৈঠক ফলপ্রসূ হয়েছে।’

বাংলাদেশের শুল্ক কর্মকর্তা জানিয়েছেন, দুই দেশের মধ্যে বৈদেশিক বাণিজ্যের কাজে কীভাবে আরও গতি আনা যায় সেই সম্পর্কেও কথা হয়েছে। বিভিন্ন সমস্যাগুলো কীভাবে দ্রুত সমাধান করা যায় সেটি নিয়েও আলোচনা হয়েছে।