| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করলেন চীনা প্রেসিডেন্ট


সৌদি যুবরাজের সঙ্গে সাক্ষাৎ করলেন চীনা প্রেসিডেন্ট


মুসলিম বিশ্ব ডেস্ক     09 December, 2022     10:00 AM    


চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে রিয়াদে স্বাগত জানিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এই সফরে দুই দেশের মধ্যে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়বে বলে ধারণা করা হচ্ছে। খবর আল জাজিরা’র।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ইয়ামামা প্রাসাদে চীনা প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান সৌদি যুবরাজ। সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, চীনা প্রেসিডেন্টের এই সফরে দুই দেশের মধ্যে প্রায় ৩০ বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

উভয় নেতা পাশাপাশি দাঁড়িয়ে থাকা অবস্থায় দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়। এরপর হাঁটতে হাঁটতে তারা প্রাসাদের দিকে এগিয়ে যান। ইয়ামামা প্রাসাদ সৌদি বাদশাহ’র সরকারি বাসভবন এবং রাজদরবারের আসন।

গত বুধবার (৭ ডিসেম্বর) সৌদি আরব পৌঁছান চীনা প্রেসিডেন্ট। তার সফরে দুই দেশের মধ্যে সবুজ হাইড্রোজেন, তথ্য প্রযুক্তি, পরিবহন এবং নির্মাণ সেক্টরসহ ৩৪টি বিনিয়োগ চুক্তির কথা জানিয়েছে সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

সরকারি সৌদি প্রেস এজেন্সি চুক্তির বিষয়ে বিস্তারিত জানায়নি। তবে তারা বলেছে, দ্বিমুখী বাণিজ্য ২০২১ সালে মোট ৩০৪ বিলিয়ন সৌদি রিয়াল এবং ২০২২ সালের তৃতীয় প্রান্তিকে ১০৩ বিলিয়ন সৌদি রিয়াল ছিল।