| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব বাদশাহর আমন্ত্রণে সৌদি আরবে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট


বাদশাহর আমন্ত্রণে সৌদি আরবে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট


মুসলিম বিশ্ব ডেস্ক     07 December, 2022     09:04 AM    


তিন দিনের সফরে আজ (৭ ডিসেম্বর) বুধবার সৌদি আরব যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। দু’দেশের মধ্যকার সম্পর্ক জোরদার করার লক্ষ্যে এই সফরকালে তিনি বিশ্বের বৃহত্তর তেল রপ্তানিকারক এবং দেশটির কার্যকর শাসকের সাথে গুরুত্বপূর্ণ বৈঠকও করবেন।

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী, করোনাভাইরাস মহামারীর পর এটি হবে চীনা প্রেসিডেন্টের তৃতীয় বিদেশ সফর এবং সৌদি আরবের প্রথম ভ্রমণ।

সৌদির সরকারি বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, ‘দুদেশের মধ্যকার ঐতিহাসিক সম্পর্ক ও কৌশলগত অংশীদারিত্ব জোরদার’ করতে সৌদি বাদশাহ সালমানের আমন্ত্রণে এই সফরটি হচ্ছে। 

খবরে বলা হয়, শি জিনপিং-এর এ সফরকালে সৌদি ও চীনের মধ্যে প্রাথমিকভাবে ২৯.২৬ বিলিয়ন ডলারের চুক্তি হবে বলে জানা গেছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, প্রেসিডেন্ট শি রিয়াদে প্রথম চীন-আরব শীর্ষ সম্মেলন এবং চীন-জিসিসি শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পাশ্চাত্য দেশের সাথে সম্পর্কে টানাপোড়েনের মধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে সম্পর্ক উন্নয়নে চীনা প্রয়াসের মধ্যে এ সফর অনুষ্ঠিত হচ্ছে।

চীনের রাষ্ট্রীয় ট্যাবলয়েড গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে, এই শীর্ষ সম্মেলনকে ‘চীন-আরব দেশগুলোর সম্পর্কের ইতিহাসে একটি মাইলফলক’ হিসেবে বর্ণনা করেছে।