| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ১৬২, হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা


ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ১৬২, হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা


আন্তর্জাতিক ডেস্ক     22 November, 2022     08:30 AM    


শক্তিশালী ভূমিকম্পে লণ্ডভণ্ড ইন্দোনেশিয়ার সবচেয়ে জনবহুল শহর পশ্চিম জাভা । ভূমিকম্পে নিহত ও আহতদের উদ্ধারে হিমশিম খাচ্ছে উদ্ধারকর্মীরা। শক্তিশাল এ ভূমিকম্পে বহু মানুষ আহত ও নিহত হয়েছে। খবর আল জাজিরা। 

ইন্দোনেশিয়ার সবচেয়ে জনবহুল এই শহরটি পাহাড় দ্বারা পরিবেষ্টিত। ফলে ৫.৬ মাত্রার ভূমিকম্পে শহরটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। 

অবস্থা এতটাই ভয়াবহ যে আহতদের চিকিৎসা দেওয়ারও জায়গা নেই হাসপাতালে। সিয়ানজুর এলাকায় আহতদের বহন করা একটি গাড়ি সারা রাত হাসপাতালের সামনে অপেক্ষায় ছিল। ভূমিকম্পে বিদ্যুৎ পরিসেবা ক্ষতিগ্রস্ত হওয়ায় আহতদের টর্চলাইটের নিচে চিকিৎসা সেবা দিচ্ছেন মেডিকেল কর্মীরা। 

৪৮ বছরের কুকু নামের একজন বাসিন্দা কান্না করতে করতে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সবকিছু চাপা পড়েছে। আমার সন্তানসহ আমিও চাপা পড়ি। কিন্তু ভাগ্যের জোরে আমরা বেঁচে গেছি।  চাপা পড়ার কারণে আমার দুটো সন্তানের অবস্থা খুবই খারাপ। আমি তাদের খুঁড়ে বের করে হাসপাতালে নিয়ে এসেছি। কিন্তু আমার আরও এক সন্তান এখনও নিখোঁজ। 

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অ্যানতারাকে জাতীয় পুলিশের একজন মুখপাত্র বলেন, ক্ষতিগ্রস্ত এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। আহত ও নিহতদের উদ্ধারে তারা সহযোগিতা করছে। 

পশ্চিম জাভার গভর্নর রেদওয়ান কামিল বলেন, ভূমিকম্পে এ পর্যন্ত ১৬২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যাদের মধ্যে অধিকাংশ শিশু। এবং আহত হয়েছে ৩০০ জনের অধিক।