| |
               

মূল পাতা জাতীয় মুফতী রফী উসমানীর ইন্তেকালে তাহাফফুজে খতমে নবুওয়তের শোক


মুফতী রফী উসমানীর ইন্তেকালে তাহাফফুজে খতমে নবুওয়তের শোক


রহমত নিউজ ডেস্ক     19 November, 2022     07:31 PM    


বিশ্ববিখ্যাত দ্বীনি বিদ্যাপীঠ দারুল উলুম করাচির মুহতামিম, মুফতিয়ে আযম পাকিস্তান মুফতী রফী উসমানীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন আন্তর্জাতিক মজলিসে তাহাফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশের সভাপতি মাওলানা মুহাম্মদ ইয়াহইয়া ও মহাসচিব মাওলানা মুহিউদ্দীন রাব্বানী।

আজ (১৯ নভেম্বর) শনিবার এক বিবৃতিতে তারা শোক প্রকাশ করেন। এর আগে, শুক্রবার(১৮ নভেম্বর) স্থানীয় সময় ৯.২৫ মিনিটের দিকে ইন্তেকাল করেন মুফতী রফী উসমানী। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিলো ৮৬। মুফতি রাফি উসমানী ১৯৩৬ সালের ২১ জুলাই দেওবন্দে জন্মগ্রহণ করেন।

শোকবার্তায় নেতৃদ্বয় বলেন, মুফতী রফী উসমানীর ইন্তেকালে উম্মাহ তার এক যোগ্য সন্তানকে হারালো। তাঁর শূন্যস্থান সহজে পূরণ হবার নয়। ‘ইসলামী শিক্ষার প্রসারে মুফতি রফি উসমানির অবিস্মরণীয় অবদান রয়েছে। ধর্মীয় ও একাডেমিক বিষয়ে তার মূল্যবান সেবা রয়েছে। পাকিস্তান বেফাকুল মাদারিসের সভাপতি মুফতী তকি উসমানীর বড়ভাই, মুফতী মুহাম্মদ শফী রাহমাতুল্লাহি আলাইহির পুত্র, মুফতি রফি উসমানি দীর্ঘকাল দারুল উলুম করাচিতে উচ্চতর হাদিস ও ফিকাহ পড়িয়েছেন। তাছাড়াও অল পাকিস্তান উলামু কাউন্সিল, কাউন্সিল অব ইসলামিক আইডিওলজি ও সিন্ধু প্রদেশের জাকাত কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। পাকিস্তানের সুপ্রিম কোর্টের শরিয়াহ আপিল বিভাগের উপদেষ্টা ছিলেন তিনি। পাকিস্তানের মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিস আল-আরাবিয়ার কার্যনির্বাহী পরিষদের সদস্য ছিলেন তিনি। তিনি এনইডি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি এবং করাচি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন। হাদিস, ফিকাহ, তাফসিরসহ বিভিন্ন বিষয়ে উর্দু ও আরবি ভাষায় তার একাধিক গ্রন্থ রয়েছে। মুফতী রফী উসমানীর রূহের মাগফিরাত ও রফয়ে দারাজাত কামনার পাশাপাশি মরহুমের নিকটজনদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন তারা।