| |
               

মূল পাতা রাজনীতি বাম দল শিক্ষা ও বাণিজ্যমন্ত্রীর অপসারণ দাবিতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ


শিক্ষা ও বাণিজ্যমন্ত্রীর অপসারণ দাবিতে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ


রহমত নিউজ ডেস্ক     14 November, 2022     08:04 PM    


কাগজসহ অন্যান্য শিক্ষা উপকরণের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কচুপাতা ও কলাপাতা হাতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। অবিলম্বে কাগজসহ শিক্ষা উপকরণের দাম কমানো না হলে সর্বাত্মক আন্দোলনের হুঁশিয়ারি এবং শিক্ষামন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর অপসারণ দাবি করেছে সংগঠনটি।

আজ (১৪ নভেম্বর) সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালন করা হয়। ছাত্র ইউনিয়নের সহ সাধারণ সম্পাদক মাহির শাহরিয়ার রেজার সঞ্চালনায় মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক দীপক শীল, সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু, ঢাকা মহানগর সাধারণ সম্পাদক লাবলী হক, ঢাবি আহ্বায়ক কাজী রাকিব হোসাইনসহ অন্যান্য নেতারা।

সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, ‌করোনার মধ্যে এমনিতেই শিক্ষা ব্যবস্থা মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে। মূল্যস্ফীতির কারণে খাদ্যের বা নিত্যপণ্যের দাম বাড়ার বিষয়টি যেভাবে আলোচনায় আসে, শিক্ষা উপকরণের দাম বাড়ার বিষয় সেভাবে আলোচনায় আসে না। মানুষের খরচের বোঝা আরও ভারী হচ্ছে। নিম্নবিত্ত পরিবার সন্তানেরা পড়াশোনা চালাতে নিরুৎসাহিত হচ্ছে, এমনকি পড়াশোনা বন্ধ করার মতো সিদ্ধান্তও নিচ্ছে। বইয়ের পাশাপাশি শিক্ষার জন্য অপরিহার্য শিক্ষার বিভিন্ন উপকরণের দাম বেড়েছে দ্বিগুণ পর্যন্ত। এতে দেশের মধ্যবিত্ত শ্রেণির ওপর যেমন বাড়তি চাপ পড়ছে, তেমনি অনেক নিম্নবিত্ত পরিবারের সন্তানদের লেখাপড়া বন্ধ হওয়ারও উপক্রম হয়েছে।

সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু বলেন, বর্তমানে খাতা, কলম ও ক্যালকুলেটরসহ সব শিক্ষা উপকরণের দাম ১০ থেকে ১৫ গুণ বৃদ্ধি পেয়েছে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাসিক বেতনও অনেক বেড়ে গেছে। শিক্ষা উপকরণের মূল্য এমন বেশি থাকলে শিক্ষার্থীরা কীভাবে পড়াশোনা করবে? করোনা মহামারির কারণে সরকারের কথা ছিল যে, শিক্ষার্থীদেরকে প্রণোদনা দেওয়া হবে, বৃত্তি দেওয়া হবে এবং আবাসিক শিক্ষার্থীদেরকে মিলের ব্যবস্থা করা হবে। কিন্তু সরকার তা করেনি। এ অবস্থা চলতে থাকলে শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারবে না। ধীরে ধীরে সাক্ষরতার হার কমে যাবে। মেধাশূন্য জাতি পারবে অন্যায়ের বিরুদ্ধে প্রশ্ন তুলতে, প্রতিবাদ করতে।’