| |
               

মূল পাতা জাতীয় ব্রাজিল থেকে চিনি-গম-সয়াবিন আমদানি করতে চায় বাংলাদেশ


ব্রাজিল থেকে চিনি-গম-সয়াবিন আমদানি করতে চায় বাংলাদেশ


রহমত নিউজ ডেস্ক     14 November, 2022     08:22 PM    


ব্রাজিল থেকে চিনি, গম ও সয়াবিন তেল আমদানি করার বিষয়ে সরকারের আগ্রহের কথা দেশটির নতুন রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেসকে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, ব্রাজিল মার্কোসুর (দক্ষিণ আমেরিকার ট্রেড ব্লক) দেশগুলোর সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির জন্য বাংলাদেশকে সহযোগিতা করবে।

আজ (১৪ নভেম্বর) সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাতে এলে ব্রাজিলের নতুন দূতকে বাংলাদেশের আগ্রহের কথা জানান তিনি। প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত উচ্চ জাতের গরু, মুরগি ও হাঁস-মুরগির খাদ্য, মৎস্য খাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে অভিনন্দন জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে জানান, বাংলাদেশ দেশটির নতুন প্রেসিডেন্টের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্য সম্পর্ক আরো জোরদার করতে আগ্রহী। সেজন্য নতুন প্রশাসনের জন্য কাজ করার বাংলাদেশ উন্মুখ। সম্প্রতি ব্রাজিল সফরের কথা স্মরণ করে দেশটির সঙ্গে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত চুক্তি এবং বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি এবং ব্রাজিলের রিও ব্র্যাঙ্কো ইনস্টিটিউটের মধ্যে সমঝোতা স্মারক সমাপ্ত করার জন্য ব্রাজিল সরকারকে ধন্যবাদ জানান তিনি।

ব্রাজিলের রাষ্ট্রদূত জানান, ঢাকা মিশনে ব্রাজিলিয়ানদের কাছে বাংলাদেশকে আরো ভালোভাবে পরিচয় করিয়ে দিতে চান। ব্যবসায়িক যোগাযোগকে শক্তিশালী করতে এবং বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক প্রসারিত করার বিষয়েও কাজ করতে চান ফেরেস। রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক ফোরামে পারস্পরিক সুবিধার বিষয়ে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার বিষয়ে তার দেশ আগ্রহী।