| |
               

মূল পাতা জাতীয় বাংলাদেশে হজযাত্রীদের ইমিগ্রেশন স্থায়ীভাবে হবে


বাংলাদেশে হজযাত্রীদের ইমিগ্রেশন স্থায়ীভাবে হবে


রহমত নিউজ ডেস্ক     14 November, 2022     08:12 PM    


হজযাত্রীদের ইমিগ্রেশন বাংলাদেশের বিমানবন্দরে করতে সৌদি আরবের সঙ্গে এ সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে গত বছর শুরু করা এ নিয়ম স্থায়ীত্ব পাচ্ছে।

সোমবার (১৪ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, গত বছর হজযাত্রীদের ইমিগ্রেশন বাংলাদেশে হয়েছে। এবার চুক্তি হয়েছে এখন থেকে আমাদের হজযাত্রীদের ইমিগ্রেশন আমাদের এখানেই হবে। এটা একটা বড় অর্জন। এর ফলে হজযাত্রীদের ইমিগ্রেশনের বিষয়টি বাংলাদেশে হওয়ার বিষয়টি স্থায়ী হলো।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সৌদি আরবের সঙ্গে নিরাপত্তা সহযোগিতায় আরো একটি চুক্তি হয়েছে। এটার প্রধান বিষয় হলো সন্ত্রাসবাদ, মানবপাচার ও অর্থপাচার রোধ করা। মাদকদ্রব্য ও সন্ত্রাসে অর্থায়ন বন্ধ করা, সৌদি আরবে দক্ষ জনবল প্রেরণ ও ভিসা সহজ করা, নিরাপত্তা সংক্রান্ত প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধি করা-এ চারটি বিষয়ে সৌদি আরবের স্বরাষ্ট্র উপমন্ত্রীর সঙ্গে জননিরপত্তা বিভাগের এ চুক্তি হয়েছে। এখন সেই বিষয়ে মন্ত্রিসভা সম্মতি দিয়েছে।