| |
               

মূল পাতা জাতীয় ধর্মঘটের সঙ্গে শ্রমিক-মালিকদের সম্পর্ক নেই : শিমুল বিশ্বাস


ধর্মঘটের সঙ্গে শ্রমিক-মালিকদের সম্পর্ক নেই : শিমুল বিশ্বাস


রহমত নিউজ     07 November, 2022     03:58 PM    


বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামছুর রহমান শিমুল বিশ্বাস বলেছেন, বিএনপির চলমান বিভাগীয় সমাবেশের আগে যে পরিবহন ধর্মঘট করা হচ্ছে তার সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও সাধারণ শ্রমিক-মালিকদের কোনো সম্পর্ক নেই। পুরোপুরি সরকারের নির্দেশে অতি উৎসাহী পুলিশসহ স্থানীয় প্রশাসন আর ক্ষমতাসীন দলের ক্যাডাররা ভয়-ভীতি দেখিয়ে জোর করে পরিবহন ধর্মঘট করেছে।

আজ (৭ নভেম্বর) সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউতে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্মেলনে উপস্থিত ছিলেন পরিবহন শ্রমিক নেতা এম জেনারেল ইসলাম, হুমায়ুন কবির খান, শাহাবুদ্দিন রেজা, জাহাঙ্গীর আলম, মঞ্জরুল আলম মঞ্জু, মাহবুব আলম বাদল প্রমুখ।

শিমুল বিশ্বাস বলেন, সরকারের জোরপূর্বক এই ধর্মঘটের কারণে সীমাহীন দুর্ভোগে পড়েছে দেশের সাধারণ মানুষ। পাশাপাশি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পরিবহন মালিক ও শ্রমিক পক্ষ। প্রকৃত সত্য হচ্ছে, সড়ক পরিবহন সেক্টরের মালিক-শ্রমিক কোনো পক্ষই এই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ধর্মঘট চায় না, সবাই ধর্মঘটের বিরুদ্ধে। কিন্তু সরকারের চাপের মুখে, ক্ষমতাসীনদের পেশিশক্তি আর দমন-পীড়নের কাছে অসহায়। কিছু কিছু এলাকায় এমন হয়েছে যে, জীবিকার তাগিদে সড়কে গাড়ি বের করলে সরকার দলীয় ক্যাডারদের হামলার শিকার হয়েছেন অনেক পরিবহন শ্রমিক।

তিনি বলেন, জোরপূর্বক চাপিয়ে দেওয়া ধর্মঘটের কারণে সাধারণ মানুষকে নানা ভোগান্তি পোহাতে হয়েছে, জরুরি দরকারে এক এলাকা থেকে আরেক এলাকাতে যেতে পারেনি মানুষ। সংকটাপন্ন রোগী নিয়ে হাসপাতালে যেতে পারেনি মানুষ। এক কথায় বলা যায়, এই ধর্মঘট গণমানুষের বিপক্ষে। সরকার পরিবহন সংগঠনের নাম ব্যবহার করে শ্রমিক সংগঠনগুলোকে জনসাধারণের মধ্যে প্রশ্নবিদ্ধ করে তুলছে। বিরোধী দলের শান্তিপূর্ণ গণসমাবেশের আগে সমাবেশ বানচালের জন্য, জনদুর্ভোগ সৃষ্টি করার জন্য এই ধর্মঘটের আয়োজন করা হচ্ছে।

তিনি আরো বলেন, সম্প্রতি বিভিন্ন সভা-সমাবেশ, সংবাদ সম্মেলন, এমনকি জাতীয় সংসদেও বিএনপির বিভাগীয় গণসমাবেশের আগে পরিবহন ধর্মঘট নিয়ে আমাকে ব্যক্তিগতভাবে আক্রমণ করেছেন মন্ত্রী ও আওয়ামী লীগ নেতারা। গত বুধবার জাতীয় সংসদে দাঁড়িয়ে পরিবহন ধর্মঘট প্রসঙ্গে আমার নাম জড়িয়ে অসত্য বক্তব্য দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এমনকি এই ইস্যুতে তথ্যমন্ত্রী হাছান মাহমুদও প্রতিনিয়ত মিথ্যা বক্তব্য দিচ্ছেন। এ ধরনের অসত্য কথা বলে নিজের দোষ ঢাকতে অন্যের ওপর দোষ চাপানোর চেষ্টা করছেন তারা।