| |
               

মূল পাতা জাতীয় দেশের হাসপাতালের ব্যবস্থাপনা ঠিক নেই : সায়মা ওয়াজেদ


দেশের হাসপাতালের ব্যবস্থাপনা ঠিক নেই : সায়মা ওয়াজেদ


রহমত নিউজ     06 November, 2022     02:46 PM    


সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন ও জাতীয় মানসিক স্বাস্থ্য স্ট্র্যাটেজিক প্ল্যানের লিড কনসালটেন্ট সায়মা ওয়াজেদ পুতুল বলেছেন, পৃথিবীর কোনো দেশেই মানসিক স্বাস্থ্যের চিকিৎসা ভালো নয়। আমাদের দেশে মানসিক স্বাস্থ্যের চিকিৎসাব্যবস্থা উন্নত নয়। এ খাতে কাজ করার অনেক কিছু রয়েছে। দেশের হাসপাতালের ব্যবস্থাপনা ঠিক নেই, স্বাস্থ্যখাতে প্রশিক্ষিত জনবল প্রয়োজন। লিডারশিপ, টিম তৈরি করা দরকার।

আজ (৬ নভেম্বর) রবিবার রাজধানীর শ্যামলীতে মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ পর্যালোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

মানসিক স্বাস্থ্য নিয়ে পরিকল্পনা করে কাজ করার আহ্বান জানিয়েসায়মা ওয়াজেদ বলেন, মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করার আগে কী কী ঘাটতি আছে, তা খুঁজে বের করে লক্ষ্য ঠিক করে এগিয়ে যেতে হবে। চিকিৎসকরা মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশিক্ষণ পাচ্ছেন না বলে তাদের এ বিষয়ে প্রশিক্ষণ দরকার। বাংলাদেশে একটা রেগুলেটরি কমিটি থাকা দরকার। কিন্তু তা নেই, ১৫ বছরেও তা হয়নি। কেউ যদি ভুল চিকিৎসা করে থাকেন, তাদের এর আওতায় আনতে হবে। এমন সুযোগ না থাকলে তো আমরা বুঝতে পারবো না কে চিকিৎসা দেওয়ার জন্য উপযুক্ত।