| |
               

মূল পাতা আন্তর্জাতিক প্রথমবারের মত উর্দুতে সাক্ষাৎকার দিবেন মুফতি ইসমাঈল মেন্ক


প্রথমবারের মত উর্দুতে সাক্ষাৎকার দিবেন মুফতি ইসমাঈল মেন্ক


রহমত নিউজ     20 October, 2022     08:35 PM    


প্রথমবারের মত উর্দুতে সাক্ষাৎকার দিবেন বিখ্যাত স্কলার ইরেজিভাষী জিম্বাবুয়ের প্রধান মুফতি ইসমাঈল মেন্ক। মুসলিমদের স্যোশাল মিডিয়া আলফাফার সৌজন্যে এ সাক্ষাৎকার প্রচারিত হবে। আগামী (২২ অক্টোবর) শনিবার পাকিস্তানের সবচেয়ে বেশি ইসলামিক কন্টেন্ট প্রচারিত ইউটিউব চ্যানেল মেসেজ টিভিতে তিনি এ সাক্ষাৎকার দিবেন।

জানা যায়, পাকিস্তানের স্থানীয় সময় রাত ৮টায় এ সাক্ষাৎকার প্রচার করা হবে। এ সাক্ষাৎকারটি উর্দু ভাষায় দিবেন তিনি। সাক্ষাৎকারটি নিতে সহায়তা করেছে মুসলিমদের তৈরি স্যোশাল মিডিয়া আলফাফা। ক্রমে জনপ্রিয় হয়ে উঠা এ স্যোশাল মিডিয়ার সার্বিক ব্যবস্থাপনায় এ আয়োজন করা হয়েছে।

মুফতি ইসমাঈল মেন্ক বলেন, আমি এ প্রথম উর্দু ভাষায় সাক্ষাৎকার দিতে যাচ্ছি। যদিও আমার মাতৃভাষা ইংরেজি। সবাইকে এ সাক্ষাৎকারটি দেখার আমন্ত্রণ জানাচ্ছি।

ডক্টর ইসমাইল ইবনে মুসা মেন্ক, যিনি মুফতি মেন্ক নামে অধিক পরিচিত। একজন মুসলিম শিক্ষাবিদ, ইসলাম প্রচারক ও বক্তা। তিনি বর্তমানে জিম্বাবুয়ের প্রধান মুফতি। ২০১৩, ২০১৪, ২০১৭ সালে তিনি জর্ডানের ইসলামি চিন্তাধারার জন্য রাজকীয় আল-বায়ত ইনস্টিটিউট দ্বারা বিশ্বের ৫০০ সর্বাধিক প্রভাবশালী মুসলমানদের মধ্যে একজন হিসাবে ঘোষিত হন।

মেন্ক হরারেতে জন্মগ্রহণ করেন, যেখানে তিনি তার প্রাথমিক অধ্যয়ন সম্পন্ন করেন। তার গবেষণার প্রাথমিক পর্যায়ে, যখন তিনি যুবক ছিলেন, তিনি কুরআনের স্মরণে এবং আরবি, উর্দু ভাষা শিখেন এবং হানাফী ফিকহ তার বাবার কাছে অধ্যয়ন করেন। তিনি সিনিয়র স্কুলে সেন্ট জনস কলেজ হারারেতে ও পড়েছেন। মেন্ক জিম্বাবুয়ে ইসলামিক স্কোলার কাউন্সিল (মজলিসুল উলামা জিম্বাবুয়ে) এর জন্য কাজ করে, যা জিম্বাবুয়ের মুসলিম জনসংখ্যার শিক্ষাগত চাহিদা পূরণ করে।

তিনি হারারেতে মসজিদ আল ফালাহাতে রোস্টের ভিত্তিতে ইমামও রয়েছেন। মেন্ক বিশেষত পূর্ব আফ্রিকায় পরিচিত এবং আন্তর্জাতিকভাবেও শিক্ষা দেয়। তিনি হারারেতে ইমাম কাউন্সিলের অধীনে মহিলাদের জন্য একটি সাপ্তাহিক সিস্টার্স লার্নিং প্রোগ্রাম পরিচালনা করেন। মেন্ক প্রায়শই আমন্ত্রণে শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ এবং কর্পোরেট সংস্থাগুলিতে কথা বলে এবং যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, কেনিয়া, উগান্ডা এবং ভারত সহ ২০ টিরও বেশি দেশে উচ্চারিত হয়।

২০০১ সালে, মেন্কে সৌদি আরবের আফ্রিকার দাওয়াহ কমিটির কাছে “ইসলামের দাওয়াতের প্রচার মাধ্যমের প্রভাব” বিষয়ে তার গবেষণার জন্য প্রথম পুরস্কার প্রদান করা হয়েছিল। পরের বছর তিনি দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত “আফ্রিকান মহাদেশে দাউদের মুখোমুখি বাধা এবং তাদের সমাধান” শীর্ষ কিং ফাহাদ সিম্পোজিয়ামে গবেষণা উপস্থাপন করেন।