| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন টাইমস হায়ার র‍্যাংকিংয়ে দেশ সেরা ঢাকা বিশ্ববিদ্যালয়


টাইমস হায়ার র‍্যাংকিংয়ে দেশ সেরা ঢাকা বিশ্ববিদ্যালয়


রহমত নিউজ ডেস্ক     13 October, 2022     06:48 AM    


যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন-টিএইচই’র প্রকাশিত সর্বশেষ র‍্যাংকিং প্রকাশ করেছে। র‍্যাংকিংয়ে বিশ্বসেরা এক হাজার ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে। তালিকায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এবার ঢাকা বিশ্ববিদ্যালয় ৮০০-১০০০ অবস্থান থেকে অগ্রগতি হয় ৬০১-৮০০ অবস্থানে এসেছে।

বুধবার (১২ অক্টোবর) টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে এ তালিকা প্রকাশিত হয়। বিশ্বের ১০৪টি দেশের ১৭৯৯ বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাংকিং করা হয়েছে। এর আগে, ২০২১ সালে ঢাবির অবস্থান ছিল ৮০০-১০০০ এর মধ্যে। ২০১৭, ২০১৮, ২০১৯, ২০২০ সালে সেরা এক হাজারে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান করতে পারেনি। তবে ২০১৬ সালে এই র‍্যাংকিংয়ে ঢাবির অবস্থান ছিল ৬০১-৮০০ এর মধ্যে।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি ও তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়-বাকৃবি। তালিকায় নর্থ সাউথের অবস্থানও ৬০১ থেকে ৮০০ এর মধ্যে। তৃতীয় অবস্থানে থাকা বাকৃবি রয়েছে ১২০১ থেকে ১৫০০ এর মধ্যে। একই অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েট ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট।

টাইমের তালিকায় ছয় বছর ধরে এক নম্বরে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এরপরের স্থানে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে। চতুর্থ স্থানে রয়েছে ম্যাসাচুসেট ইউনিভার্সিটি অব টেকনোলজি।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়। বিশ্বের কয়েকটি প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং প্রকাশ করে থাকে। এগুলোর মধ্য আছে টাইমস হায়ার এডুকেশন, যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস-কিউএসের অন্যতম। আরও কিছু প্রতিষ্ঠান ও সংস্থা বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা করে থাকে।