| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব হজযাত্রীদের খরচ না হওয়া অর্থ ফেরত দিচ্ছে আফগান সরকার


হজযাত্রীদের খরচ না হওয়া অর্থ ফেরত দিচ্ছে আফগান সরকার


মুসলিম বিশ্ব ডেস্ক     17 September, 2022     11:20 AM    


হজের খরচের জন্য হাজিদের থেকে যে পরিমাণ অর্থ নেয়া হয়েছে তার পুরোটা খরচ হয়নি। বেশকিছু অর্থ এখনো অবশিষ্ট আছে। বেঁচে যাওয়া এ অর্থ হজযাত্রীদের ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইমারাতে ইসলামী আফগানিস্তান। দেশটির হজ ও ধর্মবিষয়ক মন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে।

গত সাপ্তাহে এক সংবাদ সম্মেলনে হজ ও ধর্মবিষয়ক মন্ত্রী নূর মোহাম্মদ সাকিব জানান, এ বছর সাড়ে ১৩ হাজারেরও বেশি হজযাত্রীর কাছ থেকে মোট ৫৩ মিলিয়ন ডলার নেয়া হয়েছিল। সে অর্থ থেকে খরচ হয়েছে ৪৬ মিলিয়ন ডলার। বাকি সাত লাখ ডলার বেঁচে গেছে। এ অর্থ হজযাত্রীদের ফেরত দেয়া হবে।

মন্ত্রণালয় জানায়, তালেবানের এবারের শাসনামলে এটিই প্রথমবারের মতো হজযাত্রা। এবারে হজে গেছেন মোট ১৩ হাজার ৫৮২ জন আফগান নাগরিক। তারা হজে যাওয়ার সময় প্রত্যেকে খরচ হিসেবে চার হাজার ১৩০ ডলার করে দিয়েছেন। খরচ বেঁচে যাওয়ায় এবার তারা ৫১৫ ডলার করে ফেরত পাবেন।

নূর মোহাম্মদ সাকিব আরও বলেন, আমরা হজযাত্রীদের অবশিষ্ট অর্থ ফেরত দেব। তারা মন্ত্রণালয়ের প্রাদেশিক বিভাগ থেকে অর্থ ফেরত নিতে পারবেন। মন্ত্রণালয়ের মুখপাত্র ফজল মোহাম্মদ হুসাইন জানান, হজ পরিচালনায় ৩০০ প্রশিক্ষক (মুআল্লিম) পাঠানো হয়েছিল। এছাড়া প্রশাসনের যেসব কর্মকর্তা হজে গিয়েছিলেন, তারা নিজস্ব খরচেই হজ করেছেন।

এক হজযাত্রী জানান, এই বছর হজযাত্রা নিয়ে আমরা সন্তুষ্ট। সবকিছু, এমনকি হজযাত্রীরা গাইডও তাদের ইচ্ছেমতো বাছাই করে নিতে পেরেছেন। এই সুন্দর ব্যবস্থাপনার কারণে তালেবান প্রশাসন ধন্যবাদ পাওয়ার যোগ্য।

সূত্র : আলজাজিরা ও আলকুদস