| |
               

মূল পাতা জাতীয় প্রধানমন্ত্রী স্বাস্থ্যসেবার বিষয়ে খুবই আন্তরিক : স্বাস্থ্যমন্ত্রী


প্রধানমন্ত্রী স্বাস্থ্যসেবার বিষয়ে খুবই আন্তরিক : স্বাস্থ্যমন্ত্রী


রহমত ডেস্ক     16 September, 2022     10:41 AM    


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমরা বাংলাদেশে একটি ভালো হেলথ সেক্টর তৈরি করতে চাই। আশা করি সকলের সহযোগিতায় সেটা করতে পারব। এই অঞ্চলে স্বাস্থ্যসেবার মান অনেক ভালো। এই সুনাম আপনাদের ধরে রাখতে হবে। প্রধানমন্ত্রী চান দেশের মানুষ যেন সঠিক স্বাস্থ্যসেবা পায়। প্রধানমন্ত্রী স্বাস্থ্যসেবার বিষয়ে খুবই আন্তরিক। স্বাস্থ্যবিষয়ক কোনো প্রজেক্ট কখনো একনেকে আটকে থাকে না। রাজশাহী বিভাগের স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তাগণ হাসপাতালের নিরাপত্তার ওপর গুরুত্বারোপ করে বিভিন্ন সমস্যা তুলে ধরেন তিনি।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকালে রাজশাহী মহানগরীর একটি হোটেলে রাজশাহী বিভাগের বিভিন্ন স্বাস্থ্য স্থাপনার উদ্বোধন, শ্রেষ্ঠ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান ও সকল পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্যসেবা বিভাগের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী এবং রাজশাহী বিভাগের স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পরে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের পরিচালক, সিভিল সার্জন ও ইউএইচএফপিওর হাতে ক্রেস্ট তুলে দেন।

চিকিৎসকদের উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের বেশি কিছু চাওয়া নেই। শুধু হাসপাতালের পরিবেশ সুন্দর-পরিপাটি রাখুন, রোগীদের প্রয়োজনীয় সেবা দিন। আপনারা এমন একটি গুরুত্বপূর্ণ বিভাগে কাজ করছেন, যেখানে মসজিদ ও মন্দিরের দরজার মতো হাসপাতালের দরজাও কখনো বন্ধ হয় না। আপনারা আমাদের দেশের গর্ব। আপনাদের একটি লিডারশিপ তৈরি করতে হবে। টিম হিসেবে কাজ করতে হবে। জনগণের স্বাস্থ্যসেবা কীভাবে আরও সহজে এবং সুন্দর আঙ্গিকে দেওয়া যায় সেটা চিন্তা করতে হবে। হাসপাতালের নিরাপত্তা, ওষুধ ও মেশিনারি রক্ষণাবেক্ষণ, পরিষ্কার-পরিছন্নতা, খাদ্যমান নিয়ন্ত্রণ ও খাদ্য বন্টন ব্যবস্থাসহ হাসপাতালের সার্বিক পরিবেশ উন্নয়নের জন্য নিয়মিত মতবিনিয়ম করার পরামর্শ দেন তিনি।

তিনি আরো বলেন, কোভিডকালে আমরা টিম হিসেবে কাজ করেছি। সঠিক সময়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করেছি বলেই কোভিড মোকাবিলা করতে পেরেছি। সেই সময়ে ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে, নার্স নিয়োগ দেওয়া হয়েছে, হাসপাতালে যন্ত্রপাতিসহ প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। এক্ষেত্রে চিকিৎসকদের ভূমিকা অপরিসীম, কোভিডে আমেরিকার মতো উন্নত দেশে ১২ লাখের বেশি মানুষ মারা গেছে। সে তুলনায় বাংলাদেশে মৃত্যুহার অনেক কম। কোভিড মোকাবিলায় আমরা বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছি।