| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব রাজনীতিতে অযোগ্য হওয়ার শঙ্কায় ইমরান খান


রাজনীতিতে অযোগ্য হওয়ার শঙ্কায় ইমরান খান


মুসলিম বিশ্ব ডেস্ক     09 September, 2022     03:42 PM    


রাজনীতিতে অযোগ্য হওয়ার শঙ্কায় পড়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। তার বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না- এ বিষয়ে রুল জারি করা হবে। পাকিস্তানের একটি আদালত বৃহস্পতিবার এই ইচ্ছা প্রকাশ করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এ ঘটনার পর ইমরান খানের আইনজীবী এবং স্থানীয় নেতাকর্মীরা আশঙ্কা করছেন, ইমরান খান দোষী সাব্যস্ত হলে তাকে রাজনীতিতে অযোগ্য ঘোষণা করা হতে পারে। আগামী ২২ সেপ্টেম্বর এ নিয়ে শুনানি হবে।

আদালতের এই রুলে দক্ষিণ এশিয়ার দেশটির রাজনৈতিক অস্থিতিশীলতা আরও বাড়বে। তাছাড়া পাকিস্তান এখন সর্বকালের সবচেয়ে ভয়াবহ বন্যার মুখোমুখি।

খবরে বলা হয়, এই ধরনের অবমাননার মামলায় আসামিদের কোনো যুক্তি ছাড়াই নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করতে হয়। সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি এবং সংসদের বেশ কয়েকজন সদস্য অতীতে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন এবং তারা সবাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে অযোগ্য ঘোষিত হয়েছিলেন।

ইমরান খানের সমর্থকরা জানিয়েছেন, ইমরানের বিরুদ্ধে আইনি জটিলতা ইচ্ছাকৃত। গত এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে তার ক্রমবর্ধমান জনপ্রিয়তা দেখে তাকে আগামী নির্বাচন থেকে সরিয়ে দেয়ার প্রচেষ্টা চলছে। ইমরান খান নতুন নির্বাচনের দাবিতে সমাবেশ করছেন, যা বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এবং তার জোট সরকারকে নাড়িয়ে দিয়েছে।