| |
               

মূল পাতা আন্তর্জাতিক ডলারের দিন শেষ : পুতিন


ডলারের দিন শেষ : পুতিন


আন্তর্জাতিক ডেস্ক     08 September, 2022     02:16 PM    


আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে মার্কিন ডলার ও ইউরোপীয় ইউনিয়নের ইউরোর মতো প্রচলিত রিজার্ভ মুদ্রাগুলো আস্থা হারিয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ গণমাধ্যম রাশিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, গতকাল (০৭ সেপ্টেম্বর) বুধবার ভ্লাদিভস্তোক বন্দরে সপ্তম বার্ষিক ইস্টার্ন ইকোনমিক ফোরামে বক্তব্যদানকালে এমন মন্তব্য করেন পুতিন।

পুতিন বলেন, পশ্চিমা দেশগুলো বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থাকে দুর্বল করে ফেলেছে। অবাধে লেনদেন হওয়া ডলার, ইউরো ও পাউন্ডের ওপর আস্থা হারিয়েছে মানুষ। এসব মুদ্রা লেনদেন পরিচালনা, সম্পদ সংরক্ষণ ও রিজার্ভে ব্যবহৃত হতো। তবে এখন এগুলোর দিন শেষ।

পুতিন আরও বলন, এ প্রবণতার কারণে রাশিয়া ও অন্য অনেক দেশ লেনদেনের জন্য অন্য মুদ্রা বিশেষ, করে চীনের ইউয়ানের দিকে ঝুঁকেছে। ‘ধাপে ধাপে আমরা এসব অপ্রচলিত মুদ্রা ব্যবহারের দিকে যাচ্ছি। পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলোও অর্থ পরিশোধ ও সঞ্চয়ে ডলারের ব্যবহার কমিয়ে দিচ্ছে।’

পুতিন বলেন, ‘রাশিয়ার জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রম ও চীনের মিত্রদেশগুলো গ্যাসের মূল্য অর্ধেক রুবল ও অর্ধেক ইউয়ানে পরিশোধ করতে গতকাল রাজি হয়েছে। আমি বিষয়টির দিকে লক্ষ্য রাখব।’