| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব গ্যাস সমস্যার জন্য পশ্চিমাদেরই দায়ী করলেন এরদোগান


গ্যাস সমস্যার জন্য পশ্চিমাদেরই দায়ী করলেন এরদোগান


মুসলিম বিশ্ব ডেস্ক     07 September, 2022     08:02 AM    


ইউরোপে জ্বালানি-সংকট এখন তুঙ্গে। আর এর জন্য পশ্চিমা দেশগুলোই দায়ী করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। ইউক্রেন সংকট নিয়ে নিরপেক্ষ থাকা তুরস্কের প্রেসিডেন্ট এই জ্বালানি-সংকটের জন্য রাশিয়ার ওপর নিষেধাজ্ঞাকে সামনে এনেছেন।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) এরদোগান বলেন, ‘তাদের (পশ্চিমা দেশগুলো) আরোপ করা নিষেধাজ্ঞা পুতিনকে ইচ্ছায় বা অনিচ্ছায় এটা বলতে বাধ্য করেছে যে, তোমরা যদি এটা করো, তবে আমি ওটা করব। পুতিন তার সব অস্ত্র ব্যবহার করছেন। দুর্ভাগ্যজনকভাবে প্রাকৃতিক গ্যাসও তার একটি। ’

সম্প্রতি ইউরোপে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। মস্কোর পক্ষ থেকে বলা হয়েছে, তাদের ওপর দেয়া নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে না নিলে ইউরোপে গ্যাস দেয়া হবে না।

প্রসঙ্গত, নর্ড স্ট্রিম-১ নামের পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয়। রক্ষণাবেক্ষণের জন্য ওই পাইপলাইনে তিন দিন গ্যাস সরবরাহ বন্ধ রেখেছিল রাশিয়া। মস্কো এই গ্যাস সরবরাহ বন্ধের পেছনেও পশ্চিমা দেশগুলোকে দায়ী করেছে।

গ্যাস সরবরাহের অন্যতম প্রধান পাইপলাইন অনির্দিষ্টকাল বন্ধের ঘোষণায় ইউরোপীয় ইউনিয়নে আসন্ন শীতে গ্যাস সংকট ও রেশনিং ভীতিকে বাড়িয়ে দিয়েছে। এই কারণে সোমবার মহাদেশটির বাজারে গ্যাসের দাম বেড়েছে অন্তত ৩০ শতাংশ। ইউরোপের বাজারে প্রতি মেগাওয়াট ঘণ্টা গ্যাসের মূল্যসূচক চড়েছে প্রায় ২৭২ ইউরোর মতো।

সূত্র : রয়টার্স