| |
               

মূল পাতা আন্তর্জাতিক কলকাতায় পানির দামে বিক্রি হচ্ছে পদ্মার ইলিশ


কলকাতায় পানির দামে বিক্রি হচ্ছে পদ্মার ইলিশ


আন্তর্জাতিক ডেস্ক     07 September, 2022     12:31 PM    


বহু প্রতীক্ষার পর অবশেষে সোমবার (৫ সেপ্টেম্বর) গভীর রাত পর্যন্ত বেনাপোল সীমান্ত থেকে ভারতে পৌঁছায় সাড়ে ৮ টন ইলিশ। গভীর রাতেই এই ইলিশ পৌঁছে যায় কলকাতার পাতিপুকুর এবং হাওড়ার মাছের আড়তে। কিন্তু চাহিদা প্রবল থাকলেও প্রথম দিনে কলকাতার বাজারে আশানুরূপ দাম পেল না পদ্মার ইলিশ। কলকাতায় পানির দামে বিক্রি হচ্ছে পদ্মার ইলিশ।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে প্রথম নিলামে পাইকারি আড়তদারেরা মনে করেছিল এক কেজি সাইজের ইলিশের দাম উঠতে পারে ১২০০ থেকে ২০০০ রুপির আশেপাশে।  কিন্তু কলকাতার বাজারে ব্যাপক চাহিদা থাকলেও নিলাম শুরু হতেই প্রত্যাশিত দাম পাইনি পদ্মার ইলিশ। 

ভারতে পদ্মার ইলিশ না এলে সারাবছর ডায়মন্ডহারবার, দিঘা, মহারাষ্ট্র, মিয়ানমারের ইলিশ পাওয়া যায়। পর্যাপ্ত ইলিশ পাওয়া গেলেও স্বাদে গন্ধে আলাদা মাত্রা যোগ করে বাংলাদেশের পদ্মার ইলিশ। কলকাতা সহ পশ্চিমবঙ্গের বাজারে যার জন্যে দামেও ফারাক দেখা যায় আকাশ পাতাল। 

তবে ব্যবসায়ীরা বলছে চলতি বছর পদ্মার ইলিশ মাছ কলকাতায় বাজারজাতও হয়েছে নির্দিষ্ট সময়ের বেশ কিছুদিন পরে ফলে বাজারে ব্যাপক চাহিদা থাকলেও মেলেনি আশানুরূপ দাম। 

এদিন হাওড়া পাইকারি মাছের বাজারে পদ্মার ইলিশ নিলামে উঠলে ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ ৬০০ রুপি,৭০০/৮০০গ্রাম ৭০০রুপি , এবং ১কেজি ওজনের মাছ ১০০০রুপি প্রতি কেজি বিক্রি হয়েছে।  খুচরো বাজারে যা ১১০০ থেকে ১২০০ রুপি প্রতি কেজি বিক্রি হতে পারে।

ভারতের আমদানিকারকরা বলছেন আমদানি জটিলতায় গেল বছরের মতই চলতি বছরেও একাধিক পার্বণ পেরিয়ে বেশ কিছুটা দেরিতে এসেছে পদ্মার ইলিশ তাছাড়া সাইজেও বেশ ছোট। তবে পরিমাণে কম হওয়ায় চাহিদা বেশি হবে এমনটাই আশা করা হয়েছিল। কিন্তু চাহিদার তুলনায় পাইকারি বাজারে দাম মিলেছে অনেকটাই কম। তবে পূজা যত এগিয়ে আসবে এবং ইলিশের সাইজ কিছুটা বড় হলে ইলিশের দাম ততই বাড়বে বলে আশা করছেন তারা। 

এদিকে পদ্মার ইলিশ কম দামে মেলায় খুশি খুচরো বিক্রেতারা। তারা বলছে পদ্মার ইলিশের চাহিদা প্রবল, বাঙালি অপেক্ষা করে থাকে, কিন্তু দাম বেশি থাকে সাধারণ মানুষ কিনতে পারেনা। তবে এবার দাম বেশ কিছুটা কম থাকায় সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকবে। তারা জানায় পাইকারি বাজারের থেকে মাত্র ১০০ টাকা বেশি দামে খুচরো বাজারে তারা এই ইলিশ বিক্রি করবেন। 

ভারতের আমদানিকারকরা বলছে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় প্রতিদিনই ৪০ থেকে ৫০ টন পর্যন্ত ইলিশ সীমান্ত পেরিয়ে ঢুকবে ভারতে। নির্দিষ্ট এই সময়ের মধ্যে ভারত আমদানি করতে পারবে ২৪৫০ মেট্রিক টন ইলিশ। -চ্যানেল২৪।