| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন শিক্ষার ক্ষেত্রে সিলেটের অবস্থা বড় নিম্নে : পররাষ্ট্রমন্ত্রী


শিক্ষার ক্ষেত্রে সিলেটের অবস্থা বড় নিম্নে : পররাষ্ট্রমন্ত্রী


রহমত ডেস্ক     02 September, 2022     07:16 PM    


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশে শিক্ষার ক্ষেত্রে সিলেটের অবস্থা বড় নিম্নে। শিক্ষার হার নিম্নে হওয়ার ফলে সিলেটে মাতৃমৃত্যু বেশি, শিশু মৃত্যুর হারও বেশি। যদিও সিলেটে অনেকের মাথাপিছু আয় ভালো, কিন্তু তবুও এখানে শিক্ষিতের ঘাটতি খুব বেশি। এর একটি বড় কারণ হলো অবকাঠামোর অভাব ছিলো। স্কুল-কলেজ অনেক কম৷ 

আজ (২ সেপ্টেম্বর) শুক্রবার দুপুর ১২টার দিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-শাবিপ্রবিতে সৈয়দ মুজতবা আলী হলের বর্ধিতাংশের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সৈয়দ মুজতবা আলী হলের বর্ধিতাংশ উদ্বোধনের আগে পররাষ্ট্রমন্ত্রী সকাল ১০:৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বেলা ১১টায় সৈয়দ মুজতবা আলী হলের সামনে ফিতা কেটে বর্ধিতাংশের উদ্বোধন করেন।  উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম এবং সৈয়দ মুজতবা আলীর ভ্রাতুষ্পুত্র সৈয়দ রুহুল আমীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ আবু সাইদ আরফিন খাঁন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তোমরা যারা এই সৈয়দ মুজতবা আলী হলে থাকবে, তারাসহ সবারই মনে রাখা উচিত মুজতবা আলী সাহেব বলেছেন, বই কিনে কেউ দেউলিয়া হয় না। সুতরাং তোমরা বই কেনা এবং বই পড়ার মনমানসিকতা গড়ে তুলো। তাহলে সৈয়দ মুজতবা আলীর প্রতি আমরা একটা দায়বদ্ধতা সম্পন্ন করবো।

দেশের চাকরির বাজারে ছাত্রলীগ কর্মীরা চাকরি না পাওয়ায় দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমার খুব দুঃখ লাগে আমার দলের ছেলে-মেয়েরা, ছাত্রলীগের, যুবলীগের নেতারা চাকরি করতে পারে না, ব্যবসায় করতে পারে না। সামান্য ব্যবসা করতে গেলে তাদের দুর্নাম হয়। চাকরিও তারা সহজে পায় না। তারা পলিটিক্স অর্জন করেছে। এই নিয়ে আমাদের ভাবতে হবে, আমি সবাইকে বলবো একটা উপায় বাহির করার জন্য। ছাত্রলীগের কর্মীরা দেশের একটা বড় সম্পদ। তাদের যোগাযোগ দক্ষতা ও প্রচেষ্টা অনেক বেশি। চাকরিতে তাদেরকে কিভাবে সংযুক্ত করা যায় সে পন্থা আমাদেরকে বের করতে হবে।