| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি গণপরিবহনে নতুন ভাড়া নির্ধারণ হবে আজ


গণপরিবহনে নতুন ভাড়া নির্ধারণ হবে আজ


রহমত ডেস্ক     31 August, 2022     07:37 AM    


জ্বালানি তেলের দাম পাঁচ টাকা কমিয়েছে সরকার।  তেলের নতুন মূ্ল্যের সঙ্গে গণপরিবহনের ভাড়া সমন্বয় করতে আজ (৩১ আগস্ট) বুধবার বৈঠকে বসবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভাড়া নির্ধারণ কমিটি।

এ বৈঠকে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন সচিব এবিএম আমিন উল্লাহ নুরী। তিনি বলেন, ‘বাস মালিকদের একটি পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকায় মঙ্গলবার বৈঠক করা যায়নি। বুধবার বৈঠকটি হবে। আশা করছি ভাড়া কমবে। কত কমবে- এ প্রশ্নে আমিন উল্লাহ নুরী বলেন, বৈঠকে আলোচনায় তা ঠিক হবে।

নাম প্রকাশ না করার শর্তে ভাড়া নির্ধারণ কমিটির এক সদস্য বলেন, ‘এতে বর্তমান ভাড়া থেকে কিলোমিটারে সর্বোচ্চ পাঁচ পয়সা কমতে পারে। ’

এ বিষয়ে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘ভাড়া কমাতে মালিকদের আপত্তি নেই। মালিকরা আগেও বলেছেন, তেলের দাম কমলে ভাড়া কমানো হবে। ভাড়া কত কমবে- তা সরকার নির্ধারণ করে দেবে। সরকার নির্ধারিত ভাড়া মেনে চলবেন মালিকরা। ’

গত ৫ আগস্ট ডিজেলসহ সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। ডিজেলের দাম ৮০ টাকা থেকে ১১৪ টাকা লিটার হয়। পরের দিন ঢাকা ও চট্টগ্রাম মহানগরের বাসের ভাড়া কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে আড়াই টাকা করা হয়। ৫১ আসনের দূরপাল্লার বাসে ভাড়া ১ টাকা ৮০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়। কিন্তু বাস্তবে দূরপাল্লায় ৫১ আসনের বাস নেই। ৪০ আসনের বাসে প্রতি কিলোমিটারের ভাড়া দাঁড়িয়েছে ২ টাকা ৮০ পয়সার সামান্য বেশি। আসন কমলে ভাড়া আরও বাড়ে।